কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোডের অপরিকল্পিত ইউটার্নে ঝড়ছে একের পর এক তাজা প্রাণ 

নিজস্ব প্রতিবেদক
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড পল্লী বিদ্যুৎ সংলগ্ন ইউটার্নটি দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। অপরিকল্পিত ইউটার্নে প্রায় প্রতিদিন’ই ঘটছে ছোট বড় অনেক দুর্ঘটনা। ঝড়ছে একের পর এক তাজা প্রাণ। আর ভাগ্যের লিখনে যারা বেঁচে যাচ্ছে, তাদের অনেকেই পঙ্গুত্ববরণ করতে হচ্ছে । ইউটার্নের একটু পশ্চিমে রেলওয়ে ওভারপাসটিকে ফেনীর মতো বড় করলে এখানের দুর্ঘটনার ঝুঁকি অনেকাংশ কমবে।
সূত্রে জানা যায়, সোমবার রাত সাড়ে ৯ টায় কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোডস্থ নিজ ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাড়ি ফেরার পথে পল্লী বিদ্যুৎ সংলগ্ন ইউটার্ণে ট্রাক চাপায় ব্যবসায়ী তোফাজ্জল হোসেন মারাত্মক আহত হলে প্রথমে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল এবং পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথে রাত সোয়া ১২ টায় তার মৃত্যু হয়। সর্বদা হাসোজ্জ্বল ব্যবসায়ী তফাজ্জল হোসেন এর মৃত্যুর খবরে পাড়া-প্রতিবেশি, আত্নীয় স্বজন,বন্ধুমহলসহ আশপাশের এলাকায় শোকের ছায়া নেমে আসে। 

স্থানীয়রা জানায়, ইউটার্নের দুই পাশে উত্তর ও দক্ষিণে দুইটি লিংক রোড রয়েছে। লিংক রোডের পরিবহনগুলোও ইউটার্ন ব্যবহার করে। এছাড়া দেশের প্রধান এই মহাসড়ক দিয়ে প্রতি মিনিটে শত শত গাড়ি চলাচল করে। সেই গাড়িগুলোর ফাঁকে নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর রুটের পরিবহনগুলো বাম লেন থেকে ডান লেনে প্রবেশ করে। এখানে কোনো ট্রাফিক ব্যবস্থাও নেই যে এক পাশের গাড়ি যাওয়া শেষ হলে অন্যগুলো ছাড়বে। কে কার আগে যাবে তা নিয়ে একটি বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

এদিকে মহাসড়কের অধিকাংশ গাড়ি ইউটার্নে এসেও গতি কমায় না। ইউটার্নের একটু পশ্চিমে রেলওয়ে ওভারপাস। সেটিকে ফেনীর মতো বড় করলে এখানের দুর্ঘটনার ঝুঁকি দূর হয়। অপরদিকে মহাসড়কের আইল্যান্ডের কারণে পদুয়ার বাজার বিশ্বরোডের দুই পাশের ব্যবসারও ক্ষতি হচ্ছে। লোকজন সহজে একপাশ থেকে অন্য পাশে যেতে পারে না। একটিমাত্র ফুট ওভার ব্রিজ থাকলেও তা যথাযথ নয়। বিভিন্ন ত্রুটির কারণে অনেকে ফুটওভার ব্রিজ ব্যবহার করতে চান না।

স্থানীয় বাসিন্দা ও সামাজিক সংগঠন কুমিল্লা ন্যাশনাল ক্লাবের সাবেক সভাপতি আব্দুল কাইয়ুম বাবু  বলেন, কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোডে পরিকল্পিত ফ্লাইওভার না হওয়ায় দুর্ঘটনা আর যানজট বাড়ছে। দুর্ঘটনা রোধে সড়ক ও জনপথ বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!