কৃষি জমি নষ্ট করে শিল্প-কারখানা নয়: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক :
কৃষি জমি নষ্ট করে যেখানে সেখানে শিল্প কারখানা গড়ে তুলতে দেয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি ইঞ্চি জমিতে উৎপাদন নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তিনি। বুধবার সকালে কৃষক লীগের ১০ম ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে ১৯৭২ সালের ১৯শে এপ্রিল কৃষক লীগ প্রতিষ্ঠা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলন তিন বছর অন্তর অন্তর হওয়ার কথা থাকলেও এর আগে মাত্র ৯ বার জাতীয় সম্মেলন হয়েছে সংগঠনটি।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এর দশম সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই কৃষি উন্নয়নে জাতির পিতার ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আওয়ামী লীগ বিনা সুদে কৃষি ঋণের ব্যবস্থা করেছে। বন্যায় যাতে একজন কৃষককেও না খেয়ে না থাকতে হয় সে ব্যবস্থাও করেছিল তাঁর সরকার।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘কৃষিতে ৬৫ হাজার ৫৬১ কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে। এছাড়া, এবারের বাজেটে কৃষির জন্য ১৪ হাজার ৫৩ কোটি টাকা রাখা হয়েছে। কৃষিতে যন্ত্রের ব্যবহার বাড়ানো হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কৃষি জমি বাঁচাতে যেখানে সেখানে শিল্প গড়ে তোলা বন্ধ করা হয়েছে।

প্রত্যন্ত অঞ্চলে একজন মানুষও গৃহহারা থাকবে না উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জানান, সহজে কৃষিপণ্য বিক্রির ব্যবস্থাও নেয়া হয়েছে। প্রাকৃতিক পরিবেশের কথা মাথায় রেখে কৃষক লীগের নেতাকর্মীদের বেশি করে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

DBC NEWS

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!