কুমিল্লায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ভ্যাট মেলা

এমদাদুল হক সোহাগ :
মূল্য সংযোজন কর (ভ্যাট) সম্পর্কে জনগণকে আরও সচেতন ও উদ্বুদ্ধ করার প্রয়াসে প্রথমবারের মতো কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লা এর আওতাভুক্ত ছয়টি বিভাগে (অর্থাৎ কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর ও ব্রাহ্মণবাড়িয়া) একযোগে তিন দিনব্যাপী ভ্যাট মেলা ২০২০ উদযাপিত হচ্ছে । এবারের ভ্যাট মেলার প্রতিপাদ্য হলো, ভ্যাট দিচ্ছে জনগণ দেশের হচ্ছে উন্নয়ন।
আজ সোমবার বেলা ১১ টায় কুমিল্লা নগরীর পশ্চিম বাগিচাগাঁও নতুন চৌধুরীপাড়া এলাকায় অবস্থিত কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ কুমিল্লার কার্যালয়ের মাঠে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার মোঃ আজিজুর রহমান।
ভ্যাট মেলায় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের রিটার্ন দাখিল, অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন ও পুনরায় গ্রহণ এবং ভ্যাট সংক্রান্ত পরামর্শ সেবা প্রদান করা হয়। তাছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের দুজন ভ্যাট ও আইটি এক্সপার্ট ভ্যাট সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে ভ্যাট সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী ও ব্যবসায়ীদের প্রশিক্ষণ সহ বিভিন্ন সমস্যার সমাধান করেন।
ভ্যাট মেলা উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উদ্বোধনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার মোঃ আজিজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন যুগ্ম কমিশনার মোঃ মুশফিকুর রহমান, বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কুমিল্লা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক জামাল আহম্মদ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ কুমিল্লার ডেপুটি কমিশনার উত্তম বিশ্বাস। আলোচনার শুরুতে অতিথিদেরকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ কুমিল্লার বিভিন্ন কর্মকর্তারা। আলোচনা সভায় উপস্থিত ব্যবসায়ী ও ব্যবসায়ী নেতৃবৃন্দরা ভ্যাট সংক্রান্ত বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন।
স্বাগত বক্তব্যে ডেপুটি কমিশনার উত্তম বিশ্বাস বলেন, জনসচেতনা বৃদ্ধি ও ভ্যাট প্রদানে উৎসাহ সৃষ্টির লক্ষেই ভ্যাট মেলার আয়োজন করা হয়েছে। সুখী সমৃদ্ধ দেশ গড়তে অভ্যন্তরীন রাজস্বের গুরুত্ব অপরিসীম। অভ্যন্তরীণ রাজস্বের মধ্যে মূল্য সংযোজন কর বা ভ্যাট অন্যতম।
বিশেষ অতিথির বক্তব্যে কুমিল্লা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক জামাল আহম্মদ বলেন, আমরা ব্যবসায়ীরা ভ্যাট প্রদানের মাধ্যমে সরকারকে সহযোগিতা করার জন্য প্রস্তুত। তবে বিদ্যমান ভ্যাট আইনের প্রচার ও প্রসার জরুরী। ভ্যাট প্রদান ব্যবস্থা সহজীকরণ করতে পারলে ব্যবসায়ীরা স্বতঃস্ফূর্তভাবে ভ্যাট প্রদান করবে। ভ্যাট আদায় নিয়ে অনেকটা বৈষম্য রয়েছে বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন ছোট ব্যবসায়ীদের কে ভ্যাট প্রদান থেকে অব্যাহতি দেওয়া হলেও বড় ব্যবসায়ীরা ভ্যাট প্রদান করে আসছেন। ছোট হোক বড় হোক সকলকে ভ্যাটের আওতায় আনতে হবে। ওপেন ফ্লোরে কয়েকজন ব্যবসায়ী বলেন, শুধু ব্যবসায়ীদের ভ্যাট সম্পর্কে অবহিত করলেই হবে না বরং জনগণকেও ভ্যাট প্রদানে উৎসাহী এবং ভ্যাট আইন সম্পর্কে অবহিত করতে হবে। সেক্ষেত্রে প্রচার-প্রচারণা ও সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার যুগ্ম কমিশনার মোঃ মুশফিকুর রহিম বলেন, উন্নত দেশ গড়ার লক্ষ্যে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে আমরা দুজন এক্সপার্ট পেয়েছি যারা কিনা হাতেকলমে রিটার্ন পুরণ ও দাখিল করতে প্রশিক্ষণ প্রদান করবে। বিভিন্ন সমস্যার সমাধান এবং প্রশ্নের উত্তর দিবেন।
সভাপতির বক্তব্যে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার মোঃ আজিজুর রহমান বলেন, উন্নয়নশীল দেশ থেকে আমরা উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছি। উন্নত দেশ হিসেবে অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য ভ্যাটের গুরুত্ব অপরিসীম। সকলে স্বতঃস্ফূর্তভাবে ভ্যাট প্রদান করলে দেশের উন্নয়ন আরো বেগবান হবে। তিনি বলেন, ভ্যাট আইন ১৯৯১ এর পরে ২০১২ সালে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ নামে আরেকটি আইন করা হয়। যা ২০১২ সালের ১০ ডিসেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়। আমরা ওই আইন বাস্তবায়ন করতে দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছি এবং জনগণকে ও ব্যবসায়ীদেরকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভ্যাট প্রদানে উৎসাহ প্রদান করে যাচ্ছি। তাছাড়া আমরা বিভিন্ন সময় ভ্যাট প্রদানকারী ব্যবসায়ীদের প্রশিক্ষণ দিয়েছি। জনগণকে ভ্যাট প্রদানে উৎসাহিত করা ও ভ্যাট কর্মকর্তা-কর্মচারীদেরকে সেবা প্রদানে আরো তৎপর হওয়ার জন্য ভ্যাট মেলার আয়োজন করা হয়েছে। তিনি বলেন ব্যবসায়ীরা যাতে ঘরে বসে অ্যাপস এর মাধ্যমে ভ্যাট প্রদান করতে পারে এমন কিছু প্রযুক্তি অচিরেই চালু করা হবে। ভ্যাট আইন ভ্যাট প্রদানকারীদের কাছে আরও সহজভাবে বোঝার জন্য আমরা ছোট ছোট প্রচারপত্র ও প্রকাশনা সরবরাহ করে আসছি। তিনি আরো বলেন, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়ার, ফেনী, নোয়াখালী, লক্ষীপুরেও একযোগে ভ্যাট মেলা অনুষ্ঠিত হচ্ছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: ধন্যবাদ!