টিউবওয়েলে দোয়েলের বাসা- ফুটেছে তিন ছানা

মো. জাকির হোসেন।।
টিউবওয়েলেরনভেতরে বাসা বেধেছে এক জোড়া দোয়েল। সেই দোয়েল দম্পত্তির সংসারে এসেছে তিনটি ছানা। মানুষের ভয়ডর উপেক্ষা করে  ছানার যত্নআত্তিতে ব্যস্ত সময় পার করছে দোয়েল দম্পত্তি।
কুমিল্লা আদর্শ সদর উপজেলার ভূবনঘর গ্রাম। ওই গ্রামের মানিক মাস্টারের বাড়ীর টিউবওয়েলে দোয়েল দম্পত্তির সংসার।
বাড়ীর মালিক আবুল হাশেম জানান, তার বাসায় মোটর দিয়ে পানি উত্তোলন করে প্রয়োজনীয় কাজ সম্পাদন করা হয়। তবুও জরুরী কাজে পানি উত্তোলনের জন্য  বাড়ির পাশে টিউবওয়েল স্থাপন করেছেন। জরুরী প্রয়োজন হলে টিউবওয়েল দিয়ে পানি উত্তোলন করেন।  তাই খুব বেশী প্রয়োজন না হলে  টিউবওয়েলটি ব্যবহার করেন না। আর এই কম ব্যবহারের সুযোগ নিয়েছে একজোড়া দোয়েল।
আবুল হাশেম বলেন, গত এক মাস আগে দেখি একজোড়া দোয়েল পাখি বাসা তৈরীর জন্য খড়কুটা নিয়ে এসেছে। টিউবওয়েলের ব্রাকেটে ছোট্ট বাসা তৈরী করছে।  তখন থেকেই টিউবওয়েল দিয়ে পানি উঠানো বন্ধ করেছি। বাসা বানানোর পরে তিনটি ডিম দিয়েছে স্ত্রী দোয়েল পাখিটা। গত কয়েকদিন আগে ডিম ফুটে ছানা বের হয়েছে। তাদের কিচিরমিচির খুবই ভালো লাগে।
আবুল হাশেম জানান, কেউ যাতে দোয়েল পাখি ও  ছানাদের ক্ষতি করতে না পারে সে জন্য পরিবারের সদস্যরা সতর্ক থাকে। ছানাগুলো বড় হয়ে উড়ে যাওয়া পর্যন্ত তারা সতর্ক থাকবেন।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের প্রানীবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি বিশেষজ্ঞ রইস উদ্দিন জানান, জনবসতির পাশে নিরাপদ জায়গায় গাছের ডালে, গাছের কোটরে  বাসা বাঁধে দোয়েল পাখি । ভুবনঘরে যে টিউবওয়েলে দোয়েল দম্পত্তির বাসা তৈরী করেছে তা হয়তো পাখিগুলো নিরাপদ মনে করেই তৈরী করেছে। এখন ওই বাড়ীর সদস্যরা পাখিগুলোর জন্য নিরাপদ পরিবেশ অব্যহত রাখলেই ভালো হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
error: ধন্যবাদ!