চৌদ্দগ্রামে নতুন জাতের ব্রি ধান ৯৩ বাম্পার ফলন

শাহরিয়ার ইমন জয়:

চৌদ্দগ্রাম উপজেলায় নতুন জাতের ব্রি ধান ৯৩ প্রথম পরীক্ষামূলক চাষে পাম্প ফলন হয়েছে।

বাংলাদেশ রাইচ রিচাজ ইন্সটিটিউট (বিআরআরআই) নতুন জাতের ধান ব্রি ধান ৯৩ চাষ করে প্রথম চাষ খুশি কৃষক।

চৌদ্দগ্রাম উপজেলার উজিরপুর ইউনিয়নের ভাটবাড়ি গ্রামের কৃষি উদ্যাগতা মোহাম্মদ আবদুল করিম ৫ কেজি নতুন জাতের ব্রি ধান ৯৩ বীজ এনে ৫৪ শতাংশ জমিতে চাষ করে বাম্পার ফলন হয়েছে।

চিফ সাইন্টিফিক অফিসার বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট আঞ্চলিক কার্যালয় কুমিল্লার ড. আমিনুল ইসলাম জানান বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট কর্তৃক সাম্প্রতিক উদ্ভাবিত তিনটি জাত ব্রি ধান ৯৩, ব্রি ধান ৯৪ ও এবং ব্রি ধান ৯৫ স্বর্ণা চাষ এলাকায় জনপ্রিয়তা পাবে ,নতুন অনুমোদিত ব্রি ধান ৯৩ ভারতীয় স্বর্ণা এর বিকল্প। এটি রোপা আমন মৌসুমের জাত এর গাছের উচ্চতা ১২৭ সে.মি. এবং জীবনকাল ১৩৭ দিন।

চৌদ্দগ্রাম উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার সুব্রত রায় বলেন ব্রি ধান ৯৩ হলো নতুন জাতের, আমরা যাতে ভারতীয় ভেরাটি থেকে বাহির হয়ে দেশিয় জাতে ধান চাষে মনোযোগী হই। ব্রি ধান ৯৩ চাষ করে সরিষা চাষ করা যাবে।আমরা এসে দেখলাম ভারতীয় জাতের ধান স্বণা থেকেও বেশি ফলন দেয় ব্রি ধান ৯৩।

কৃষি উদ্যাগতা মোহাম্মদ আবদুল করিম জানান ব্রি ধান ৯৩ চাষ করে আমি অনেক খুশি, প্রথম চাষে আমার বাম্পার ফলন হয়েছে। আশা করি আমরা ভারতীয় জাতের ধান চাষ বাদ দিয়ে নতুন জাতের ব্রি ধান ৯৩ চাষ করে বেশি লাভবান হবো।

ব্রি ধান ৯৩ নমুন শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুল হালিম,উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নাজমুল হাসান মজুমদার, উজিরপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা খোকন দেবনাথ, নাঈমা আক্তার ও কামরুল হাসান প্রমুখ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: ধন্যবাদ!