চৌদ্দগ্রামে দৃষ্টিনন্দন মডেল মসজিদ উদ্বোধন আজ

মেহরাব অপি :

কুমিল্লার চৌদ্দগ্রামে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে নব-নির্মিত মডেল মসজিদের উদ্বোধন আজ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চৌদ্দগ্রাম উপজেলা পরিষদ প্রাঙ্গণে নির্মিত মডেল মসজিদ ইতোমধ্যে সব ধরণের নির্মাণ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে উপজেলা নির্বাহী অফিসার তানভীর আহমেদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাবেক রেলপথ মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য মুজিবুল হক মুজিব এমপি,চট্রগ্রাম বিভাগের (ভারপ্রাপ্ত)বিভাগীয় কমিশনার ড.প্রকাশ কান্তি চৌধুরী,চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি আনোয়ার হোসেন বিপিএম,পিপিএম (বার),কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম,জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম(বার),চট্টগ্রাম গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবুল খায়ের,ইসলামী ফাউন্ডেশনের চট্রগ্রাম বিভাগের পরিচালক বোরহান উদ্দিন মোঃ আবু আহসান।

নির্মাণ কাজের ঠিকাদার ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, চৌদ্দগ্রাম উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র বি-ক্যাটাগরি হিসেবে ৪০ শতাংশ জমির ওপর নির্মিত। তিন তলা বিশিষ্ট মডেল মসজিদ (টাইপ-বি) যেখানে নিচের ফ্লোরের আয়তন ১১হাজার ৫০০বর্গফুট, ২য় ও ৩য় ফ্লোরের আয়তন ৭ হাজার ৮০০ বর্গফুট। ভবনের মোট আয়তন ২৭ হাজার১০০ বর্গফুট। বাস্তবায়নে ব্যয় ১৪ কোটি ৪২ লাখ টাকা।

আধুনিক সব সুযোগ-সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদটিতে রয়েছে ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কোরআন হাফেজ বিভাগ,অর্টিজম কর্নার,মাস এডুকেশন প্রোজেক্ট রুম, শিশুশিক্ষা,প্রতিবন্ধীদের প্রার্থনা কক্ষ, অতিথিশালা, মৃতদেহ গোসলের ব্যবস্থা,সাব-স্টেশন, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে একটি পূর্ণাঙ্গ কমপ্লেক্স।

দ্বিতীয় তলায় মূল নামাজ কক্ষ, কনফারেন্স রুম, ওজুখানা, টয়লেট, হিসাব কক্ষ। ৩য় তলায় মহিলাদের জন্য নামাজ কক্ষ, মক্তব কক্ষ, ইসলামিক রিসার্চ সেন্টার, ইমাম, মুয়াজ্জিন, খাদেম, শিক্ষক ও সাধারণ কর্মচারীদের কক্ষ, অতিথি কক্ষ। এছাড়াও মেহেরাব, সিঁড়ি ও একটি সুউচ্চ দৃষ্টিনন্দন মিনার রয়েছে।

সারাদেশে নির্মাণাধীন মডেল মসজিদের অবকাঠামো গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাস্তবায়নকারী সংস্থা ইসলামিক ফাউন্ডেশন। ২০২১ সালে ৩০ মার্চ দ্বায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান জেটিসি বিল্ডার্স মুসজিদের নির্মাণ কাজ শুরু করে। এই মডেল মসজিদটিতে ৮৫০জন পুরুষ ও ৩০০জন মহিলা মোট সাড়ে১১শত মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবে।

ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা ফিল্ড সুপারভাইজার আমির হোসেন জানান, মডেল মসজিদ নির্মাণ বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। কেননা এখানে নানা বিষয়ে প্রশিক্ষণের পাশাপাশি একটি গবেষণা কেন্দ্র থাকবে। তিনি আরও বলেন, মসজিদের নির্মাণ কাজ শেষ হয়েছে। এলাকার মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায়ের পাশাপাশি ইসলামী জ্ঞান অর্জন করতে পারবেন।

স্থানীয় পৌর বাসিন্দা কাজী আল রাফি জানান, আমরা অনেকদিন দেখছি এখানে মডেল মসজিদের কাজ চলছে। পুরো উপজেলায় এটি সর্বপ্রথম সব সুযোগ সুবিধা সমৃদ্ধ দৃষ্টিনন্দন মসজিদ। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি এই মসজিদে নামাজ আদায় করার জন্য।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানবীর আহম্মেদ জানান, চৌদ্দগ্রাম উপজেলার পরিষদের নব নির্মিত মডেল মসজিদের কাজ শেষ হয়েছে। আজ উদ্বোধনের মাধ্যমে দৃষ্টিনন্দন মডেল মসজিদটি জোহরের নামাজ থেকে মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
error: ধন্যবাদ!