প্রবাসী লেখক রফিক আহমদ খানের বই ‘প্রবাসের ব্যালকনিতে’

বইমেলায় এসেছে প্রবাসী লেখক-সাংবাদিক রফিক আহমদ খান এর বই ‘প্রবাসের ব্যালকনিতে’। বইটির প্রচ্ছদ করেছেন মেরুন হরিয়াল। প্রকাশক চট্টগ্রামের খ্যাতিমান প্রকাশনা সংস্থা ‘বলাকা প্রকাশন’। বইটি বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় বলাকা প্রকাশনের (৫৫৭ নম্বর) স্টলে পাওয়া যাচ্ছে মেলার প্রথম দিন থেকেই। মালয়েশিয়া প্রবাসী লেখক রফিক আহমদ খান প্রবাস জীবনের নানা বিষয় নিয়ে দীর্ঘদিন বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় লেখালেখি করে আসছেন। ‘প্রবাসের ব্যালকনিতে’ তার প্রথম বই।

‘প্রবাসের ব্যালকনিতে’ প্রবাস জীবন নিয়ে লেখা ৩৯টি প্রবন্ধ-নিবন্ধ স্থান পেয়েছে। লেখাগুলোতে প্রবাসের সুখ-দুঃখ, সুবিধা-অসুবিধা, চাওয়া-পাওয়ার কথা ফুটে উঠেছে। লেখকের মতে, ‘এই বইয়ে তিনি তার প্রবাস জীবনের নানা অনুভূতি প্রকাশের মাধ্যমে জীবিকার তাগিদে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করা সোয়া কোটি বাংলাদেশি প্রবাসীর কথা কিছুটা পাঠকের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন।
রফিক আহমদ খান বলেন, মালয়েশিয়া সম্পর্কে আমার দীর্ঘ প্রবাসজীবনে যা দেখেছি, জেনেছি, অনুভব করেছি তা-ই এই বইয়ে স্থান পেয়েছে। যাপিত প্রবাসজীবনে মনের গভীরতায় যা অনুভব করেছি তা স্থান পেয়েছে এই বইয়ে। এই বই পাঠ করে একজন পাঠক মালয়েশিয়া সম্পর্কে, মাহাথির মোহাম্মদ সম্পর্কে, মালয় ও চাইনিজ সম্পর্কে এবং প্রবাসজীবন সম্পর্কে ধারণা পাবেন।

প্রবাস জীবনের সুখদুঃখের বয়ানের পাশাপাশি ভিন দেশে দেখা অনুকরণ করার মত ভালো দিকগুলো তুলে ধরার চেষ্টা করেছেন লেখায়।

এ বইয়ের ফ্ল্যাপে কবি মাজহার সরকার লিখেছেন, এই বইয়ের লেখক দীর্ঘদিন প্রবাসে থাকলেও স্বদেশ আর স্বজাতির প্রতি তার ভালোবাসায় ভাটা পড়েনি। তাই প্রবাস জীবনের সংকট, আশা-নিরাশা, ভ্রমণ, হাস্যরস, স্মরণ, সাহিত্য-সংস্কৃতি ও ধর্মাচার ইত্যাদি নানা উপাদানে নির্মাণ করেছেন এই বই। রাজনৈতিক, অর্থনৈতিক ও সমাজ জীবনের দুর্লভ সাহিত্য হয়ে উঠেছে তার সরল বয়ান। অসম্ভব মায়া তার মনে, বইটির পৃষ্ঠায় পৃষ্ঠায় পাওয়া যাবে সে খোঁজ। প্রবাস জীবনের সব প্রাপ্তিই তিনি কাজে লাগাতে চান দেশের প্রয়োজনে। সেখানে উন্নত জীবনের স্বাদ পেয়েও তুলনামূলক অনুন্নত বাংলাদেশকে তিনি বুকে আগলে রেখেছেন, পুরো দুনিয়ায় ছড়িয়ে ছিটিয়ে থাকা কোটি প্রবাসী বাংলাদেশির সংকট বিশ্লেষণে উদ্বুদ্ধ হয়েছেন, দৃশ্যমান করেছেন অনেক অজানাকে, পরিচর্যা করেছেন তার অভিজ্ঞতা। এই বই কেবল দূর থেকে রঙিন চশমায় দেখা দৃশ্যপট নয়, বরং বাঙালির প্রেমময় ও সংগ্রামলিপ্ত জীবনের স্পন্দন মেলে এতে। এই বই প্রবাস জীবন ও প্রবাসীদের জানতে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: ধন্যবাদ!