বেনসন গোল্ডলিফসহ ৬ সিগারেটে ক্যান্সারের উপাদান

লাইফস্টাইল ডেস্ক :

দেশে উৎপাদিত বেনসন ও গোল্ডলিফসহ ছয় ব্র্যান্ডের সিগারেটের মধ্যে হেভি মেটাল (ভারী ধাতু) উপাদান পাওয়া গেছে, যা মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) এক গবেষণা প্রতিবেদনে মিলেছে এমনি তথ্য। সম্প্রতি এ প্রতিবেদন স্বাস্থ্য মন্ত্রণালয় পাঠিয়েছে সংস্থাটি। এই সিগারেট শুধু ধূমপায়ীর জন্য ক্ষতিকর এমন নয়, ধূমপায়ীর আশপাশের লোকজনের জন্যও ক্ষতিকর।

প্রতিবেদনে বলা হয়, বিএফএসএ কর্তৃপক্ষ দেশে উৎপাদিত বেনসন, গোল্ডলিফ, স্টার, নেভি, হলিউড ও ডারবি ব্র্যান্ডের সিগারেটের তামাক পরীক্ষা করেছে। এসব সিগারেটের তামাকে লেড, ক্যাডমিয়াম ও ক্রোমিয়ামের মতো ভারী ধাতুর উপস্থিতি পাওয়া গেছে, যা ক্যান্সারসহ বিভিন্ন রোগ তৈরিতে ভূমিকা রাখে।

বিএফএসএ থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ছয়টি ব্র্যান্ডের সিগারেটের তামাকে আশঙ্কাজনক পরিমাণে হেভি মেটাল পাওয়া গেছে। অথচ তামাকের মধ্যে হেভি মেটাল থাকার কোনো সুযোগ নেই। সিগারেটের তামাকে এসব হেভি মেটালের উপস্থিতি প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপায়ীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ।

ব্যবহারকারীদের স্বাস্থ্যের জন্য কী পরিমাণ ক্ষতিকর, তা স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্ধারণ করার অনুরোধ করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

সেই সঙ্গে দেশে উৎপাদিত সিগারেটের তামাকে কীভাবে হেভি মেটাল প্রবেশ করেছে, বিএফএসএ তা খুঁজে বের করার অনুরোধ করে। পাশাপাশি উচ্চমাত্রার ক্ষতিকর হেভি মেটাল থাকার বিষয়ে জনগণকে সতর্ক করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সিগারেটের এই ভারী ধাতু শরীরে ক্যান্সার, হার্টঅ্যাটাক ও লিভারের নানা রোগ হতে পারে। তারা আরও জানায়, সিগারেটের সবচেয়ে ক্ষতিকর দিক হলো– সিগারেট যে খাচ্ছে ধোঁয়াটা শুধু তারই ক্ষতি করছে এমন নয়, বাতাসের মাধ্যমে ধূমপায়ীর পাশের ব্যক্তিরও ক্ষতি করছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
error: ধন্যবাদ!