হোম কোয়ারেন্টিনে যেসব নিয়ম জানা জরুরি

লাইফস্টাইল ডেস্ক :
গোটাবিশ্বে দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত এই ভাইরাসে সারা বিশ্বের ১১ হাজারও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তাই এই পরিস্থিতিতে উত্তরণের জন্য হোম কোয়ারেন্টিনে থাকাকে সবচেয়ে বেশি নিরাপদ মনে করা হচ্ছে।

ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে। তবে হোম কোয়ারেন্টিনে থাকলেও অবশ্যই আপনি নিরাপদে থাকবেন। তবে এ সময়ও আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

আসুন জেনে নেই সঙ্গরোধে থাকার সময়ও যেসব নিয়ম মেনে চলা জরুরি-

১. ঘরের বিভিন্ন সুইচ ব্যবহারের ক্ষেত্রে হাতের আঙ্গুলের ব্যবহার করা হয়। কারণ সাবান দিয়ে হাত ধুয়ে এসে যদি এই সুইচ স্পর্শ করা হয় তবে হাত ধোয়া ও না ধোয়া সমান হয়ে যায়।

২. দরজা-জানালার হাতলকে জীবাণুনাশক তরলের সাহায্যে পরিষ্কার করতে হবে। বাসার মেইন দরজা ব্যতীত সব দরজা কাঁধের সাহায্যে খোলা ও বন্ধ করার অভ্যাস করুন। টয়লেট ব্যবহারের পরে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে।

৩. কোনো খাবারই আধা সিদ্ধ অবস্থায় খাওয়া যাবে না। যে খাবারই খান সম্পূর্ণ ও ভালোভাবে সিদ্ধ ও রান্না করা অবস্থাতে খেতে হবে।

৪. এ সময়ে ফিল্টারের পানি পান না করা হবে সবচেয়ে ভালো। পানি আধা ঘণ্টা কিংবা চল্লিশ মিনিট ফুটিয়ে ছেঁকে ঘরোয়া তাপমাত্রায় এনে তবেই পান করুন।

৫. পরিবারের সবাই একসঙ্গে খেতে বসলেও দূরত্ব বজায় রাখুন।

৬. জরুরি কোনো কাজে যদি কখনও বাইরে বের হতেই হয়, তবে হাতকে সামলে রাখুন। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, সিঁড়ি ব্যবহারের সময় অবচেতনভাবে সিঁড়ির রেলিংয়ে হাত চলে যায়।

৭. ডেলিভারি কোনো প্যাকেট ২৪ ঘণ্টার জন্য আলাদা একটি স্থানে রেখে দিতে হবে। ২৪ ঘণ্টা পার হলে এরপর প্যাকেটটি খুলে উপরের প্যাকেটের অংশ সঙ্গে সঙ্গে ফেলে দিয়ে হাত সাবানের সাহায্যে ধুয়ে ফেলতে হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
error: ধন্যবাদ!