ছয় লক্ষ রোগীর বিনামূল্যে চক্ষু অপারেশন করে সফল ভার্ড

সোহাগ মিয়াজী :

সুস্থ্য চোখে পৃথিবী দেখাতে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবী উন্নয়ন প্রতিষ্ঠান ভলেন্টারী এস্যোসিয়েশন ফর রুরাল ডেভেলপম্যান্ট (র্ভাড) । ১৯৮৮ সালে বিশিষ্ট সমাজ সেবক এমরানুল হক কামালের হাতে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু।

কুমিল্লা সহ সিলেট ও চট্টগ্রাম বিভাগে মোট চারটি হাসপাতালের মাধ্যমে বিনামূল্যে ও স্বল্পমূল্যে চক্ষ্যুসেবা প্রদান করে হচ্ছে । এখানে সেবা নিতে আসা রোগীরা সন্তুষ্টি প্রকাশ করেছে। কুমিল্লা চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের পন্নারা গ্রামের মৃত আব্দুল হালিম ভূঁইয়ার ছেলে এমরানুল হক কামাল স্বেচ্ছাসেবী উন্নয়ন প্রতিষ্ঠান ভলেন্টারী এসোসিয়েশন ফর রুরাল ডেভেলপম্যান্ট (র্ভাড) প্রতিষ্ঠার উদ্যোগ নেয়।

১৯৯৯ সালের পর থেকে তার ব্যাক্তিগত অর্থায়নে ও বিভিন্ন দাতা সংস্থ্যার সহযোগীতায় সিলেটের ওসমানী নগরে একটি, সিটিতে একটি, সুনামগঞ্জে একটি ও কুমিল্লার চৌদ্দগ্রামে একটিসহ মোট ৪টি হাসপাতাল প্রতিষ্ঠা করেন। এই হাসপাতাল গুলো গরীব ও অসহায় রোগীদের চিকিৎসা সেবা ও ব্যায়বহুল অস্ত্রপাচার গুলো বীনামূল্যে ও নাম মাত্র মূল্যে করে থাকে।

এ পর্যন্ত প্রায় ১০লক্ষ রোগীকে আধুনিক প্রযুক্তির অত্যাধুনিক মেশীনেরর মাধ্যমে মনরোম পরিবেশে দক্ষ চক্ষু বিশেষজ্ঞ সার্জেন দ্বারা সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি । এই সংস্থ্যার প্রতিষ্ঠান গুলোতে সেবা নিয়ে সুস্থ্য হয়ে পৃথিবীর আলো দেখছে এমন রোগীরা কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করেছেন। এ পর্যন্ত প্রতিষ্ঠানটির সার্বিক সহযোগীতায় ও বিভিন্ন বিদেশী দাতা সংস্থার অর্থায়নে প্রায় বিনামূল্যে ৬লক্ষ্য দরীদ্র ও ৪লক্ষ্য রোগীকে নামমাত্র মূল্যে সেবা দিয়েছে। এধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা সাধারন মানুষের।

প্রতিষ্ঠাতা এমরানুল হক কামাল জানায়, অসহায় মানুষের চক্ষ্যুসেবা প্রদানে আমাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো সসমাজের হতদরীদ্র রোগী যারা অর্থকষ্টে চিকিৎসা সেবা নিতে পারছে না তাদের জন্য বিনামূল্যে সুচিকিৎসা দিয়ে যেতে চেষ্টা করছি। । ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে। স্বাস্থ্য ছাড়াও ভার্ড কৃষি ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রকল্প নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে কাজ করে যাচ্ছে। এছাড়াও আইক্যাম্প পরিচালনার মাধ্যমেও সেবা প্রদান করা হচ্ছে। আরও কিছু হাসপাতাল ও একটি নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি। ২০২১ সালেরর মধ্যে নিরাময় যোগ্য অন্ধ্যত্ব দূরীকরণে ভার্ড অঙ্গীকারবদ্ধ। প্রতিষ্ঠাতা, ভলেন্টারী এসোসিয়েশন ফর রুরাল ডেভেলপম্যান্ট (র্ভাড)।

“দৃষ্টি সবার অধিকার, স্বচ্ছ দৃষ্টি সমৃদ্ধ জাতি” এই স্লোগানে মানবতার সেবায় কাজ করে যাচ্ছে বেসরকারি স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা ভার্ড। এই ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা সবার।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
error: ধন্যবাদ!