পাসপোর্ট বিড়ম্বনায় মালয়েশিয়া প্রবাসীরা, হারাচ্ছেন বৈধতাও

মালয়েশিয়া প্রতিনিধি :

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট নিয়ে ডিজিটাল বিড়ম্বনায় প্রবাসীরা। মাসের পর মাস গেলেও পাসপোর্ট ইস্যু না হওয়ায় বৈধতা হারাতে পারেন অনেকে। অপরদিকে এই পাসপোর্টের কারণে মালয়েশিয়া সরকারের দেয়া বৈধতার সুযোগ রিক্যালিব্রেশন কর্মসূচিতেও অংশ নিতে পারছেন না শত শত বাংলাদেশি।

গত বছরের মার্চ থেকে মালয়েশিয়া সরকার বিভিন্ন মেয়াদে মহামারি উত্তরণে চলছে বিধিনিষেধ আরোপ করেছে। আর এ বিধি নিষেধের কারণে লোক সমাগমের উপরও করা হয় কঠোর আইন। এমন পরিস্থিতে প্রবাসী বাংলাদেশিদের কথা চিন্তা করে দূতাবাস স্ব-শরীরে এসে পাসপোর্ট গ্রহণ না করতে এবং একই সঙ্গে পোষ্ট অফিসের মাধমে পাসপোর্ট জমা দিতে নোটিশ দেয়।

সে সময় নোটিশে বলা হয় রি-ইস্যু ফরম জমা দেয়ার সময় অবশ্যই ব্যক্তিগত হোয়্যাটসঅ্যাপ নম্বর দিতে, কারণ পাসপোর্ট জমা শেষে নিজ নিজ মোবাইলে মেসেজ দেয়া হবে। পোষ্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট জমা দেয়া কার্যক্রম শুরু হলেও একটি অনিশ্চিত ভোগান্তিতে পড়েন প্রবাসীরা। কয়েক মাস চলে গেলেও মোবাইলে মেসেজ বা অনলাইনে নামও পাওয়া যায় নি বলে অহরহ অভিযোগ পাওয়া যাচ্ছে।

এদিকে, মালয়েশিয়ায় ক্রমেই কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা খুবই কঠিন হয়ে পড়ে এবং দূতাবাসেও বাড়তে থাকে কোভিড আক্রান্তের সংখ্যা। সকল বিষয় বিবেচনা করে প্রাথমিক অবস্থায় মোবাইল কলের মাধ্যমে পরর্বতীতে অনলাইনের মাধ্যমে এপোয়েনমেন্ট নেয়ার ব্যবস্থা করা হয়।

এক্ষেত্রে অধিকাংশ প্রবাসী অনলাইন সেবা না বুঝায় পাসপোর্ট দূতাবাসে আসছে কি না বা কিভাবে তা আবেদন করতে হয় এমন জটিলতার মাঝে হঠাৎ বন্ধ করে দেওয়া হয় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা। চালু করা হয় পোষ্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ।

অনলাইনের মাধ্যমে সঠিক প্রক্রিয়ায় আবেদন শেষে পাওয়া যায় কাঙ্ক্ষিত পাসপোর্ট। আর এই অনলাইন প্রক্রিয়াতে রয়েছে বেশ কিছু ধাপ যা পূরণে সাধারণ প্রবাসীদের পড়ছে বিড়ম্বনায়। দূতাবাসে পাসপোর্ট এসে মাসের পর মাস পড়ে থাকলেও অনলাইনে নিজের পাসপোর্ট ডেলিভারি নম্বর না পাওয়ায় সময়মত পাসপোর্ট পাচ্ছেন না।

দূতাবাসে নিজেদের সমস্যার সমাধান না পেয়ে নিরাশ হয়ে ফিরছেন অনেকেই। কেউ বা বাধ্য হচ্ছেন দালালের দারস্থ হতে। এমন পরিস্থিতে প্রবাসীরা মনে করেন, অতিরিক্ত দক্ষ জনবল নিয়োগের মাধ্যমে খুব দ্রুত এ গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করা।

বিডি প্রতিদিন

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!