মানবমূর্তি ও ভাস্কর্য যে কোনো উদ্দেশ্যে তৈরি করা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ : ২১ শীর্ষ আলেম

যাত্রাবাড়ি মাদরাসায় বাংলাদেশের শীর্ষস্থানীয় আলেমদের এক সভায় ভাস্কর্য প্রসঙ্গে শনিবার (৫ ডিসেম্বর) সুস্পষ্ট সিদ্ধান্ত হয় যে, মানবমূর্তি ও ভাস্কর্য যে কোনো উদ্দেশ্যে তৈরি করা ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ। কোনো মহৎ ব্যক্তি ও নেতাকে মূর্তি বা ভাস্কর্য স্থাপন করে শ্রদ্ধা জানানো শরীয়তসম্মত নয়। এতে মুসলিম মৃত ব্যক্তির আত্মার কষ্ট হয়। কারো প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও তার স্মৃতিকে জাগ্রত রাখতে মূর্তি বা ভাস্কর্য নির্মাণ না করে শতকরা ৯২ ভাগ মানুষের বিশ্বাস ও চেতনার আলোকে কুরআন সুন্নাহর সমর্থিত কোনো উত্তম বিকল্প সন্ধান করাই যুক্তিযুক্ত। সভায় ৫টি সুনির্দিষ্ট বিষয়ে রেজুলেশন হয়।

ভাস্কর্য ছাড়াও মহানবী সা. এর ব্যঙ্গাত্নক কার্টুন প্রকাশ ও সাম্প্রদায়িক সম্প্রীতি নাশের উস্কানিমূলক কর্মকান্ডের প্রতিবাদ, দ্বীনি আন্দোলনে গ্রেফতারকৃতদের মুক্তি ও হয়রানি বন্ধ, মাহফিলে লাউড স্পিকার বন্ধ করার প্রতিবাদ ও আলেমদের বিরুদ্ধে বিষোদগার ও দায়িত্বহীন আচরণ বন্ধে সরকারের হস্তক্ষেপ কামনা করা হয় সভায়।

সভায় স্বশরীরে উপস্থিত ছিলেন- ১. বেফাকের সভাপতি মাওলানা মাহমুদুল হাসান, ২. বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রধান মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, ৩. জমিয়ত একাংশের চেয়ারম্যান মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, ৪. বেফাকের খাস কমিটির সদস্য আল্লামা নুরুল ইসলাম জিহাদী, ৫. বি.বাড়িয়ার আল্লামা সাজিদুর রহমান, ৬. সিলেটের আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ি, ৭. জামিয়া রাহমানিয়ার প্রধান মুফতি মনসুরুল হক, ৮. ফরিদাবাদ মাদরাসার মাওলানা আব্দুল কুদ্দুস, ৯. জামিয়া ইউনুসিয়ার প্রধান মুফতি মুবারকুল্লাহ, ১০. গহরডাঙ্গা মাদরাসার মাওলানা রুহুল আমীন, ১১. ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর সৈয়দ ফয়জুল করিম, ১২. বরুণার পীর মুফতি রশিদুর রহমান ফারুক, ১৩. ঢালকানগরের পীর সাহেব মুফতি জাফর আহমদ, ১৪. বেফাকের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, ১৫. বসুন্ধরা মাদরাসার মুহতামিম মুফতি আরশাদ রাহমানী, ১৬. খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মামুনুল হক, ১৭. আরজাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, ১৯. শাইখ যাকারিয়ার পরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ, ১৮. বারিধারা মাদরাসার মাওলানা নাজমুল হাসান, ২০. আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতী মুহাম্মদ আলী ও ২১. খুলনার মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া।
আরও উপস্থিত ছিলেন উত্তরার মাওলানা কেফায়েতুল্লাহ আজহারি, মাওলানা খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবী, মাওলানা হাসান জামিলসহ অনেক ওলামায়ে কেরাম।

ইনকিলাব

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: ধন্যবাদ!