আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম

আগামী মার্চ মাস থেকে আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম। বৃহস্পতিবার বিকাল ৪টায় এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৫.৩% বাড়িয়ে ৭ টাকা ১৩ পয়সা করা হয়েছে। আর এই দাম আগামী ১ মার্চ থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।
সেচ কাজে খুব বেশি খরচ বাড়ছে না। দেশের সার্বিক সামষ্টিক অর্থনৈতিক সূচক, প্রবৃদ্ধিসহ নানা দিক বিবেচনায় এ মূল্য বৃদ্ধি করা হয়েছে।

বর্তমান কমিশন শুনানি করেনি, তবে বিচারিক কাজের নিয়মমত কাজ করেছে। সুতরাং নতুন কমিশন সিদ্ধান্ত দিলেও কোন সমস্যা হয়নি। জনগণের এ বিল দিতে পারবে।

সর্বশেষ ২০১৭ সালের নভেম্বরে পাইকারি বিদ্যুতের দাম গড়ে ৩৫ পয়সা বা ৫ দশমিক ৩ শতাংশ বাড়ায় সরকার, যা ডিসেম্বর থেকে কার্যকর হয়।

তাতে আবাসিকে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারীদের খরচ বাড়ে ১৫ টাকা, ১৫০ ইউনিটে ৪৮ টাকা, ২৫০ ইউনিট পর্যন্ত ৯০ টাকা, ৪৫০ ইউনিট পর্যন্ত ১৯৬ টাকা এবং ১০০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বাড়ে ৬০৪ টাকা।

গত বছরের জুনের শেষে গ্যাসের দাম বাড়ানোর দুই মাসের মাথায় বি্যিুতের দাম আরেক দফা বাড়ানোর জন্য বিইআরসিতে প্রস্তাব পাঠাতে শুরু করে বিতরণ কোম্পানিগুলো। এসব প্রস্তাবের ওপর গত ২৮ নভেম্বর শুরু হয় গণশুনানি।

ততে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) পাইকারিতে ইউনিট প্রতি বিদ্যুতের দাম ২৩ দশমিক ২৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেয়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!