কাশিপুর তরুণ প্রজন্মের উদ্যোগে ১২০+টি কৃষ্ণচূড়া গাছ রোপণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদকঃ বৃহত্তর কুমিল্লা জেলার, হোমনা উপজেলার কাশিপুর গ্রামের বৃহত্তর সামাজিক সংগঠন কাশিপুর তরুণ প্রজন্মের “বৃক্ষরোপণ কর্মসূচি ২০২০” সফলভাবে বাস্তবায়ন সম্পন্ন হয়েছে।

গত ২৭ শে সেপ্টেম্বর থেকে শুরু করে ৪ঠা অক্টবোর পর্যন্ত ৭ দিন ব্যাপি, এই বৃক্ষরোপণ অভিজান চলে। সংগঠনটি মূলত কাশিপুর গ্রামের সৌন্দর্যবর্ধন ও বৈশিক তাপমাত্রা মোকাবেলার ক্ষুদ্র প্রয়াস হিসেবে এবং মানুষকে বৃক্ষরোপণে উদ্ভুদ্ধ করতে,
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতিক্রমে,কাশিপুর বাজার থেকে রঘুনাথপুর পর্যন্ত রাস্তার দুই ধারে ১২০+ টি কৃষ্ণচূড়া গাছ রোপণ করে। পাশাপাশি কাশিপুর গ্রামের বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায়ও সংগঠনের পক্ষ থেকে গাছ উপহার দেয়া হয়।

এটি কাশিপুর তরুণ প্রজন্মের ১২ তম সামাজিক কার্যক্রম হিসেবে গণ্য করা হবে। যেখানে সংগঠনটি ২০১৯ সালের ১১ই আগষ্টে প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন সামাজিক কাজে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।
বিশেষকরে কোভিড-১৯ মোকাবেলায়, করোনা ভাইরাস প্রাদূর্ভাবের শুরু থেকে এখন পর্যন্ত কাশিপুর তরুণ প্রজন্ম বিভিন্ন পদক্ষেপ নিয়েছে যেমনঃ
১) হোমনা উপজেলার প্রধান সড়কগুলোতে একাধিকবার ব্লিচিং পাউডার ছিটানো।
২) সচেতনতামূলক লিফলেট বিতরণ।
৩) কাশিপুর গ্রামের ৯টি মসজিদে ৩ বেলা জনসচেতনতামূলক ঘোষনা প্রদান এবং
৪) গ্রামের বিশেষ স্থানে সংগঠনের পক্ষ থেকে লকডাউন বাস্তবায়ন ও
৫) করোনাকালীন সময়ে গ্রামের কর্মহীনদের মাঝে খাদ্য উপহার ইত্যাদি।

বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন পরবর্তি মূল্যায়ন সভায় সংগঠনটির সভাপতি জনাব মোঃ তাইজুল ইসলাম তপন, মহাসচিব জনাব মোঃ জিল্লুর রহমান চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক জনাব মোঃ শাহেদুল ইসলাম শাহেদ, শিক্ষা বিষয়ক সম্পাদক জনাব আশিকুর রহমান সবুজ, ধর্মবিষয়ক সম্পাদক মোঃ শাহেদুল ইসলাম শাহিন (ইসলাম ধর্ম) রাখাল চন্দ্র জনি (হিন্দু ধর্ম), দপ্তর সম্পাদক মোঃ আবদুর রহমান এবং স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোঃ খাইরুল ইসলাম প্রমুখসহ প্রায় ৭০ জন সদস্য উপস্থিত ছিলেন। যেখানে সকলের চোখে-মুখে এই কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের প্রতিচ্ছবি ফুটে উঠেছে এবং অনুভুতি প্রকাশকালে সবাই একই সুরে এই মহৎ কর্মসূচি বাস্তবায়নের জন্য, কাশিপুর তরুণ প্রজন্মের উপদেষ্টামন্ডলি ও কার্যকরি পরিষদের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মূল্যায়ন সভার এক পর্যায়ে সংগঠনটির সভাপতি জনাব মোঃ তাইজুল ইসলাম এই কর্মূচি বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা যেমন কঠিন, তেমনি বৃক্ষরোপণের চেয়ে এর রক্ষনাবেক্ষণ অনেক বেশি চ্যালেঞ্জিং। তাই আমাদের সকলের উচিৎ হবে এখন থেকে যার যার অবস্থান থেকে বৃক্ষগুলোর সঠিক স পরিচর্চার ব্যবস্থা করা। তাহলেই আমাদের এই কর্মসূচির চূড়ান্ত সফলতা অর্জন হবে।

এসম্পর্কে মহাসচিব জনাব জিল্লুর রহমান বলেন, যারা দিনরাত পরিশ্রম করে এই কর্মসূচির সফল বাস্তবায়ন করেছো তুমাদের সংশ্লিষ্ট সকলের প্রতি আমি ও আমার গ্রামবসী চির কৃতজ্ঞ। তিনি আরো বলেন, আশাকরি প্রকৃতি কাশিপুর তরুণ প্রজন্মের এই কর্মসূচির সাক্ষী থাকবে এবং সবুজায়নে উদ্ভুদ্ধ করবে হাজারো প্রকৃতিপ্রেমি ও দেশপ্রেমিদের।

মূল্যায়ন সভা শেষে, সম্মানিত সভাপতি ও মহাসচিব অফিসিয়ালি বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০ এর সমাপ্তি ঘোষণা করেন।এবং কাশিপুর তরুণ প্রজন্মের পরবর্তি কার্যক্রম নির্ধারনী আলোচনায় ৩ দিন ব্যাপি “ব্লাড গ্রুপিং ও মেডিকেল ক্যাম্প-২০২০” এর প্রস্তাবনা বিল উত্থিত হলে, কার্যকরি পরিষদ সেটার অনুমোদন দেয় এবং সংগঠনের সকলকে এর সফল বাস্তবায়নের লক্ষ্যে, ঐক্যবদ্ধ হয়ে কর্মপরিকল্পনা করার আহবান জানানো হয় তারই সাথে আগামী ২২ শে অক্টোবরকে, এই ক্যাম্পেইন উদ্বোধনের সম্ভাব্য দিন হিসেবে নির্ধারণ করা হয়েছে।

একনজরে প্রতিষ্ঠাপরবর্তিতে কাশিপুর তরুণ প্রজন্ম সম্পাদিত কার্যক্রম সমূহের তালিকা নিম্নরুপঃ

১)অসহায় ও দরিদ্রদের শীতবস্ত্র হিসেবে উন্নতমানের কম্বল উপহার।

২)এক অসহায় ও দরিদ্র বুড়িমার জন্য ঘর তৈরি করে দেয়া ও কুমিল্লা হাসপাতালে নিয়ে যাওয়াসহ, তার চিকিৎসা বাবদ খরচ বহন করা।

৩)ক্যান্সার আক্রান্ত এক অসুস্থ ব্যাক্তিকে চিকিৎসার জন্য, আর্থিক সহযোগীতা করা।

৪)দারিদ্রতার কারণে লেখাপড়া বন্ধ হয়ে যাওয়া, এক দরিদ্র মেধাবী ছাত্রের স্কুলে ফ্রি পড়াশোনার ব্যবস্থা করা হয়।

৫)একজন দরিদ্র ও মেধাবী ছাত্রীকে এসএসসি পরিক্ষার জন্য বিশেষ শিক্ষাপোকরণ ও আর্থিক সহযোগীতা প্রদান।

৬)করোনাকালীন সময়ে হোমনা উপজেলার প্রধান সরকগুলোতে জীবানুনাশক ব্লিচিং পাউডার ছিটানো এবং পাশাপাশি মানুষকে সচেতন করতে, সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মসজিদের মাইকে প্রতিদিন ৩ বেলা জনসচেতনতামূলক ঘোষনা প্রদান।

৭)লকডাউনেও লেখা পড়া চালিয়ে যেতে উদ্ভুদ্ধ করতে স্কুল পড়ুয়া গ্রামের প্রতিটা পরিবারের শিক্ষার্থীদের খাতা-কলম বিতরণ।

৮)ইয়াসিন নামের এক অসুস্থ ব্যাক্তির চিকিৎসার জন্য আর্থিক সহযোগীতা প্রদান।
৯)পা ভেঙ্গে যাওয়া এক বৃদ্ধ অসহায় মহিলার চিকিৎসা খরচবহনসহ তাকে গারি রিজার্ভ করে দেবিদ্ধার পঙ্গু হাসপাতালে প্রেরণ ও ব্লাড ডোনেট করা হয়।

১০)গ্রামের অসংখ্য তরুণের অনুরোধে সবাইকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে, তরুণ প্রজন্মের ব্যানারে প্রায় ৩০০ উন্নতমানের জার্সির তৈরি ও বিতরণ করা হয়।

১১) ৩ জন গরিব প্রতিবন্ধি ছেলেকে হুইল চেয়ার উপহার দেয়া হয়।

১২)সংগঠনের অন্যতম মূলনীতি সবুজায়ন বাস্তবায়নের নিমিত্তে “বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০” বাস্তবায়ন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!