চার মাস পর পাওয়া যাবে করোনার টিকা!

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের টিকা আর চার মাস পরই পাওয়া যাবে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক।

করোনাভাইরাসের টিকা নিয়ে কাজ করা সারাহ গিলবার্ট নামে ওই ভাইরোলজিস্ট গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে। খবর দ্যা টাইমসের।

তিনি আরও জানান, তার টিম যে টিকা আবিষ্কার করতে যাচ্ছে তা ৮০ ভাগ কার্যকর হবে ভাইরাসটি প্রতিরোধে। এ নিয়ে এখনও গবেষণা চলছে।

তবে কবে নাগাদ বাজারে আসবে তা নিশ্চিতভাবে বলতে না পারলেও আগামী সেপ্টেম্বরের মধ্যে প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই অধ্যাপক।

বর্তমানে ব্রিটেনের যে চিকিৎসা গবেষক দলটি কোভিড-১৯ এর টিকা তৈরিতে সবচেয়ে এগিয়ে আছে- সারাহ গিলবার্ট সেই দলটির নেতৃত্ব দিচ্ছেন।

গত মাসে তিনি বলেছিলেন, এ টিকা ২০২০ সালের শেষ নাগাদ প্রস্তুত হতে পারে। এখন তিনি আশাবাদী, আগামী দুই সপ্তাহের মধ্যে এ টিকা মানুষের ওপর প্রয়োগের মাধ্যমে এর কার্যকারীতা পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে।

তারপর সেপ্টেম্বর নাগাদ তা কার্যত রোগীদের প্রয়োগ করা সম্ভব হবে। ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছিলো টিকা তৈরির গবেষণায় যারা এগিয়ে যাবে, তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে।

গবেষক দলটি আগে বলেছিল টিকা বাজারে আসতে অন্তত ১৮ মাস সময়ে লেগে যেতে পারে। অধ্যাপক গিলবার্ট এখন বলছেন, সবকিছু ঠিকঠাক মতো কাজ করলে আগামী সেপ্টেম্বর নাগাদই কার্যকর টিকা পাওয়া যাবে।

তিনি বলন, আমরা এ মূহুর্তে যে টিকা নিয়ে কাজ করছি সেটি রোগীর ওপর ৮০ ভাগ কার্যকর হবে।

অধ্যাপক গিলবার্টের দল ইতিমধ্যে ব্রিটিশ সরকারের সঙ্গে কথাও বলেছে যাতে সময়ক্ষেপণ না করেই দ্রুত টিকা বাজারে আনা যায়।

করোনা সংকটকে ঘিরে ব্যাপক চাপের মধ্যে রয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনও এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

দেশটিতে বর্তমানে করোনাভাইরাসে আক্রন্ত ৭৩ হাজার ছাড়িয়েছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!