যথাযোগ্য মর্যাদায় কুবিতে মাতৃভাষা দিবস পালিত

কুবি প্রতিনিধিঃ

যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রবিবার দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর শনিবার রাত সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বুকে কালো ব্যাজ ধারণ করে র্যালী শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। রাত ১২ টা ০১ মিনিটে শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ট্রেজারার অধ্যাপক ড মোঃ আসাদুজ্জামান, রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের, বিভিন্ন অনুষদের ডিনসহ শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
পুষ্পার্ঘ্য অর্পণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য বলেন, “আজ অত্যান্ত পবিত্র একটি রাত। ইতিহাসে শুধু বাঙ্গালিরাই ভাষার জন্য প্রাণ দিয়েছে। আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হয়েছে, যা সারা পৃথিবীর জন্য যা আজ প্রযোজ্য। আমাদের আছে এক বিরাট গৌরববৃত্ত ইতিহাস। ইতিহাস আমাদের একটা প্লেক দিয়েছে। সে প্লেককে আমরা কিভাবে কাজে লাগাবো সেটা আমাদের ভাবতে হবে। শুধু ইতিহাসের কথা বললে হবে না।”

তিনি আরো বলেন, “আমাদের হিংসা ভুলে গিয়ে ভালোবাসতে শিখতে হবে। পৃথিবীর সব বড় কাজ ভালোবাসার মাধ্যমে অর্জিত হয়েছে৷ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে বড় ভবিষ্যৎ অপেক্ষা করছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সেই ভবিষ্যতে পৌঁছাতে পারবে৷ হয়ত সেদিন আমি থাকবো না।”

বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাড়াও কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা পরিষদ, শাখা ছাত্রলীগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!