লাউ খেলে ওজন কমে

লাউ আমাদের শরীরের জন্য বেশ উপকারী। শরীরকে ভিতর থেকে ঠান্ডা রাখতে লাউয়ের ভূমিকা রয়েছে। প্রতি ১০০ গ্রাম লাউয়ে আছে কার্বোহাইড্রেট -২.৫ গ্রাম, প্রোটিন-০.২ গ্রাম, ফ্যাট-০.৬ গ্রাম, ভিটামিন-সি-৬ গ্রাম, ক্যালসিয়াম-২০ মি.গ্রা, ফষফরাস-১০ মি.গ্রা, পটাশিয়াম-৮৭ মি.গ্রা, নিকোটিনিক অ্যাসিড-০.২ মি.গ্রা। এছাড়াও লাউয়ে রয়েছে খনিজ লবন, ভিটামিন বি-১, বি-২, আয়রন। এর প্রত্যেকটি উপাদান মানবদেহের জন্য প্রয়োজন।
শীতেও লাউ খেতে ভাল লাগে। লাউয়ের মূল উপাদান যেহেতু পানি, তাই লাউ শরীর ঠান্ডা রাখে। গরমের সময় আমাদের শরীর থেকে পানি বেরিয়ে যায় ঘাম হয়ে। লাউ শরীরের পানির কমতি পূরণ করতে সাহায্য করে। গরমের কারণে গরমকালে হিট ষ্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে। এ সময় নিয়মিত লাউ খেলে হিট ষ্ট্রোক হওয়ার ভয় থাকে না।
লাউ একটি কম ক্যালোরিসম্পন্ন ডায়েট। ওজন কমাতে চাইলে খাবার তালিকায় লাউ রাখুন। লাউয়ে ৯৬ শতাংশ পানি থাকে। থাকে প্রচুর ডায়েটারি ফাইবার। ক্যালোরি কম থাকায় লাউ খেলে ওজন কমে।
গরমে নানা কারণে পেটের সমস্যা দেখা দেয়। বিশেষ করে হজমের সমস্যা হয়। লাউ হজমের সাহায্য করে। লাউয়ে থাকে প্রচুর দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার। দ্রবণীয় ফাইবার সাহায্য করে খাবার হজম করতে। হজম ও হজম সংক্রান্ত সমস্যা থেকে বাঁচতে দ্রবণীয় ফাইবার সহায়তা করে। প্রতিদিন লাউ খেলে অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান হয়। লাউয়ে আছে প্রচুর ভিটামিন ও প্রোটিন। ত্বকের জন্য এগুলো খুবই প্রয়োজনীয়।
লাউ খেলে ত্বক ভিতর থেকে ভালো থাকে। গরমকালে রোদের জন্য ত্বক পুড়ে যায়, শুষ্ক হয়ে যায়। তাই লাউ এই সমস্যা থেকে ত্বককে ভালো রাখে। লাউ খেলে হজম ভালো হয়। পেট পরিষ্কার থাকে ফলে ব্রণ হওয়ার সুযোগ কম থাকে। মুখ পরিষ্কার ও উজ্জ্বল দেখায়। লাউয়ের জুস খাওয়া খুবই ভালো।

গরমে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। শরীরে পানি কম মাত্রায় থাকায় প্রস্রাবের সময় জ্বালা করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে লাউ। পানি কমের কারণে প্রস্রাব হলুদ হয়। শরীরের জন্য যা খুবই ক্ষতিকারক। লাউয়ে প্রচুর পরিমাণে পানি থাকায় লাউ খেলে শরীরে সেই পানি যায় যা আমাদের শরীরের পানির ঘাটতি পূরণ করে। ফলে প্রস্রাবের সমস্যা দূর হয়। শরীর ঠান্ডা থাকে। জ্বর, ডায়রিয়া, আরও কিছু সমস্যায় অনেকেই ভুগে থাকেন। লাউ নিয়মিত খেলে এই সমস্যা থেকে দূরে থাকা যায়। কিডনির সমস্যা হলে লাউ খাওয়া ভালো। পেটের সমস্যার সমাধানে লাউয়ের ভূমিকা রয়েছে। গরমকালে সুস্থ ও সতেজ থাকতে চাইলে নিয়মিত লাউ খান।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!