করোনাকালে প্রথম যে দেশের ওমরাহযাত্রীরা আসবেন আজ

অনলাইন ডেস্ক :

করোনা সংক্রমণ রোধে দীর্ঘ ১৮ মাস পর বিদেশিদের ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। আবেদন শুরুর তিন দিন পর আজ নাইজেরিয়া থেকে প্রথম ওমরাহ পালনকারী দল সৌদি এসে পৌঁছবেন। সৌদির হজ ও ওমরাহ কমিটির একজন জ্যেষ্ঠ সদস্য এ খবর জানিয়েছেন।

সৌদি গেজেটে খবর থেকে জানা যায়, আজ শুক্রবার রাত ৯টায় এ বছরের প্রথম ওমরাযাত্রী হিসেবে নাইজেরিয়ার মুসল্লিরা সৌদি এসে পৌঁছাবেন। জেদ্দাস্থ কিং আবদুল আবদুল আজিজ বিমানবন্দরে তাঁরা অবতরণ করবে বলে জানিয়েছেন সৌরিদ হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আলি আল আমিরি।

আল আমিরি আরো জানান, ওমরাযাত্রীদের বিমানবন্দর থেকে হোটেলে নিয়ে যাওয়া, আবাসন ব্যবস্থাপনা ও মসজিদুল হারামে প্রবেশসহ সার্বিক তত্ত্বাবধানে দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলো কাজ করছে।

সৌদি কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ‘ইতামারনা’ অ্যাপের সাহায্যে ওমরার পক্রিয়া সম্পন্ন হয়। এছাড়াও অ্যাপের মাধ্যমে ওমরাহ পালন ও মসজিদে নববি জিয়ারতের সব কার্যক্রমের ফলোআপ দেওয়া হবে। আর অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ফ্লাইট, পরিবহন, হোটেলসহ ওমরাহ বিষয়ক সব সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে আল আমিরি।

গত ১০ আগস্ট থেকে বিদেশি ওমরাযাত্রীদের আবেদন শুরু হয়। পবিত্র মসজিদুল হারামে প্রতিদিন ৬০ হাজারের বেশি মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করা হয়। ফলে প্রতিমাসে ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করবেন। এ সংখ্যা ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানা যায়।

করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের মার্চ থেকে সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালন করতে পারেননি।

বিডি-প্রতিদিন

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!