শতভাগ মাদকমুক্ত আলোকিত গ্রাম কুমিল্লা সদর দক্ষিণের ধনপুর

নিজস্ব প্রতিবেদক ।।

শতভাগ মাদক ও ধূমপানমুক্ত আলোকিত গ্রাম কুমিল্লা সদর দক্ষিণের ধনপুর গ্রাম। বুধবার (৫ জুলাই) বিকালে কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী ধনপুর গ্রামকে শতভাগ মাদক ও ধূমপানমুক্ত গ্রাম হিসেবে ঘোষণা দেন উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদর দক্ষিণ উপজেলা প্যানেল চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, সদর দক্ষিণ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) দেবাশীষ চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার পুতুল, সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ডাঃ আমিনুল ইসলাম, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল প্রধান, ইউনিয়ন সদস্য আবুল কাশেম, জিয়া মেম্বার প্রমুখ।

সূত্রে জানা যায়, সীমান্তের অধিকাংশ গ্রাম গুলোতে মাদকের আগ্রাসনের অভিযোগ রয়েছে। সেখানে সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের ধনপুর গ্রাম ভারত সীমান্তবর্তী।

সকলের আন্তরিকতায় ও প্রশাসনের সহযোগিতায় এ গ্রাম শতভাগ ধূমপান ও মাদকমুক্ত। গ্রামের লোকজন শতভাগ শিক্ষিত। বাল্য বিয়ে ও মাতৃ মৃত্যুর হার শূন্যভাগ।

ওসি দেবাশিষ চৌধুরী বলেন, সদর দক্ষিণ থানায় কর্মকালীন সময়ে দেখেছি, ধনপুর গ্রামের মানুষের নামে কোন মামলা নেই। তাদের মাদকের সাথে কোন সংশ্লিষ্টতা নেই। এই গ্রামের মানুষ শান্তিপ্রিয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, পাঠাগার ও মসজিদের মাঝে একটি ছোট মাঠ। সেখানে আলোকিত গ্রাম ঘোষণার সভা বসেছে। মাঠের দক্ষিণ পাশে একটি ছায়া ছড়ানো বট গাছ।

দখিনা মিষ্টি হাওয়ায় বটের পাতা দুলছে। তার মাঝ দিয়ে বিকালের সূর্যের আলো মাঠে বসা মানুষদের গায়ে পড়ছে। ধনপুর গ্রাম আলোকিত গ্রাম ঘোষণায় মাঠে বসা মানুষদের খুশির আভা সূর্যের সাথে মিশে নতুন দীপ্তি ছড়াচ্ছে। তবে গ্রামাবাসী খুশির মাঝেও আক্ষেপ সড়কের বেহাল অবস্থা নিয়ে। তাদের দাবি গ্রামের সড়ক গুলো পাকাকরণের।

উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ বলেন, ধনপুর গ্রামে একটি পাঠাগার উদ্বোধন করতে এসেছিলাম। তখন জানতে পারি-এখানে কেউ মাদকের সাথে জড়িত নয়। ৬ জন ধূমপানের সাথে জড়িত। তাদের আমরা ১৩ মাস ধরে কাউন্সিলিং করেছি। গত ঈদে তারা ঘোষণা দিয়েছেন ধূমপান ছেড়েছেন। তাই এই গ্রামটিকে আলোকিত গ্রাম হিসেবে ঘোষণা করেছি। আমরা চাই এই গ্রামের মতো বাংলাদেশের প্রতিটি গ্রাম মাদক মুক্ত হোক।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
error: ধন্যবাদ!