সদর দক্ষিণে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস পালিত

মাজহারুল ইসলাম বাপ্পি :

’মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস ২০২২ পালিত হয়েছে। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে বৃহস্পতিবার (১০ মার্চ) সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া নজরুল একাডেমি মাঠে দিবসটি উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ডের সময় করণীয় বিষয়ক মনমুগ্ধকর এক মহড়া প্রদর্শন করেন সদর দক্ষিণ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীরা। মহড়ায় বিভিন্ন পর্যায়ের দুর্ঘটনা এবং উদ্ধার কাজে সহায়তা কিভাবে করা যায় তা ফুটিয়ে তোলা হয়।

জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারওয়ার। সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর দক্ষিণ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, সদর দক্ষিণ ফায়ার সার্ভিস কর্মকর্তা মীর মোঃ মারুফ।

বক্তারা বলেন, সঠিক সময়ে যথাযথ প্রস্তুতি গ্রহণ করা গেলে দুর্যোগের ঝুঁকি হ্রাস করে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। বর্তমানে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় পূর্ব-প্রস্তুতিকে দুর্যোগ ব্যবস্থাপনার কার্যকর কৌশল হিসেবে বিবেচনা করা হয়। ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশে প্রতি বছরই বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। সঠিক সময়ে যথাযথ প্রস্তুতি গ্রহণ করা গেলে এসব দুর্যোগের ঝুঁকি হ্রাস করে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। এ বিষয়ে সকলে সজাগ দৃষ্টি রাখতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চৌয়ারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী আবুল কালাম আজাদ সোহাগ, দিঘিরপাড় টি.আই.কে মেমোরিয়াল ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আবু তাহের, সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আবুল হাসেম,

তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ইউসুফ আলী শখা, নজরুল একাডেমির প্রধান শিক্ষক মোঃ আবু তাহের, স্থানীয় ইউপি সদস্য আবু ইসহাক সিদ্দিকী, নজরুল একাডেমির শিক্ষক কাজী আব্দুল খালেক, জেলা যুবলীগ নেতা জাহিদুল ইসলাম চৌধুরী শিপনসহ পিপুলিয়া ইসলামিয়া কামিল মাদরাসা, দিঘিরপাড় টি.আই.কে মেমোরিয়াল ডিগ্রি কলেজ, নজরুল একাডেমি ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
error: ধন্যবাদ!