আত্মসম্মানবোধ

আত্মসম্মানবোধ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর একটা বিষয়। তাই বলে ব্যর্থ বা অসফল হলেই আত্মসম্মান নষ্ট হয়ে গেছে- এ রকম চিন্তা করাটা বেমানান।
জীবনে চলার পথে সবাই সব সময় সফল হবে, এমন নয়। ব্যর্থতার মধ্যেই সফলতা নিহিত। তাই কবি বলেছেন, ‘একবার না পারিলে দেখ শতবার।’ অনেক বিজ্ঞানীও বহুবার ব্যর্থ হওয়ার পর আবিষ্কার করেছেন বিরল সব বস্তু; যার কারণে আজও তারা পৃথিবীতে স্মরণীয় হয়ে আছেন। ভালো পারফর্ম করতে না পারলেই লজ্জা পেতে হবে বা আত্মসম্মান নষ্ট হয়ে যাবে- এ রকম চিন্তা ভালো কিছু অর্থ বহন করে না।

ব্যর্থ হলেই ‘সব শেষ’ এমনটা ভাবা ঠিক নয়। আমাদের দেশে শতভাগ সফল হতে না পারলে লজ্জা পাওয়ার প্রশ্ন ওঠে, আত্মসম্মান নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়; তাই এখানে কেউ ব্যর্থ হতে চায় না। সবাই অন্যায়ভাবে, টাকা দিয়ে, দুর্নীতি করে যেভাবেই হোক সফল হতে মরিয়া হয়ে ওঠে।

আমাদের ধারণা, ভালো চাকরি না পেলে আত্মসম্মান নষ্ট হয়; তাই যেভাবেই হোক চাকরির পেছনে ছোটাছুটি করি। আত্মসম্মান নষ্ট হওয়ার ভয়ে দুর্নীতিকেও প্রশ্রয় দেই। আসলে এটা ঠিক নয়। চেষ্টা করে ব্যর্থ হলে বা শতভাগ সফল না হলেও আত্মসম্মান কমে না বরং বাড়ে। আর যারা দুর্নীতি করে, চুরি-চামারি করে; তাদেরই আত্মসম্মান নষ্ট হয় বা কমে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!