কুমিল্লায় অসহায় দিনমজুরদের মাঝে খাদ্য সামগ্রী তুলে দিল‘ ইকো নেটওয়ার্ক’

নিজস্ব প্রতিবেদক :
কুমিল্লায় অসহায় দিন মজুরদের মাঝে চাল,ডাল ,তৈল সহ খাদ্য সামগ্রী বিতরণ করেছে অনলাইন ভিত্তিক সেচ্ছাসেবী সংগঠন ‘ইকো নেটওয়ার্ক’এর সদস্যরা। তারা শুক্রবার বিকালে কুমিল্লা মহানগরীর কান্দিরপাড়, টমসন ব্রীজ ,শাকতলা,জাঙ্গালীয়া বাস স্ট্যান্ড এলাকা ঘুরে যে সব দিনমজুর খাদ্য সামগ্রী জোগাড় করতে পারেনি এমন ৩০ টি পরিবারের জন্য খাদ্য সামগ্রী তুলে দেন
জানা যায়, “আপনার সামান্য অনুদানে মহামারিতে দিনমজুরের আহার” শ্লোগানকে ধারণ বর্তমান করোনা সংকটে অনলাইন ভিত্তিক সংগঠন অনুদানমূলক নিরন্নদের জন্য খাদ্য বিতরণ কর্মসূচি গ্রহণ করে। এই অনুদানমূলক কাজে সাথে সাথেই তারা সাড়া পেলো দেশব্যাপী বিভিন্ন পেশার মানুষের। সামাজিক প্রচারের মাধ্যমেই মাত্র চার দিনেই প্রায় এক ল টাকার অনুদান তুলতে পেরেছে তারা। করোনা প্রতিরোধে জন্যে তৈরি করেছে সচেতনতামূলক ভিডিও । সম্প্রতি সারা দেশে অঘোষিত লকডাউন শুরু হওয়ায় বেকার হয়ে যাওয়া অসহায় দিনমজুরদের মাঝে খাদ্য বিতরণের উদ্যেগ নেয়। বিশিষ্টজনেরা বলছেন,পুরো দেশ যখন করোনার আতংকে দিন কাটাচ্ছে, ঠিক তখনই এই তরুণ শিক্ষার্থীদের মানবতার সৈনিক হয়ে নিজ হাত বাড়িয়ে দিয়েছে অসহায়ের দ্বারে- এটা প্রশংসনীয় ও অনুকরনীয় উদ্যেগ।
সংগঠনের বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) টিম চিফ ও কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী সাব্বির আহমেদ জানান, শুক্রবার কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকার ৩০ টি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এসব পরিবারকে তারা পৌঁছে দিয়েছেন চাল, ডাল, তেল, সাবানসহ কমপে ১৫ দিনের খাবারের কাঁচামাল। এসব পরিবারের মধ্যে ছিল রিক্সাচালক, বাদাম বিক্রেতা, ঝালমুড়ি বিক্রেতা ইত্যাদি নানাবিধ দিনমজুরের পরিবার।
কর্মসূচি প্রসঙ্গে বিইউএফটির ক্যাম্পাস এম্বাসেডর সানজিদ তাহরিম ইফতি বলে , “ইকো-নেটওয়ার্ক পরিবেশ নিয়ে কাজ করে। পরিবেশের মানুষকে ভাল রাখতে না পারলে পরিবেশ কি করে ভাল থাকবে?”
উল্লেখ্য,২০১৮ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এর স্টুডেন্ট শামীম আহমেদ মৃধা এর নেতৃত্বে বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) সহ আরো বেশ কিছু ইউনিভার্সিটির স্টুডেন্টদের নিয়ে প্রতিষ্ঠিত হয় ” ইকো নেটওয়ার্ক “। ইকো-নেটওয়ার্ক বর্তমানে তাদের কাজ করছে দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশ ছাড়াও তারা কাজ করছে নেপাল, ভূটান, ভারত, ফিলিপাইন, চীন, ক্যামেরুন, ঘানা, সিয়েরা লিওন, আইভোরি কোস্টসহ নানা দেশে। অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে তাদের সাথে প্রতিনিয়ত যোগদান করছেন বিশ্বব্যাপী নানান সদস্য। এভাবেই তারা তাদের ব্রত ছড়িয়ে দিয়েছে নিজ বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে গোটা দেশ এবং পুরো বিশ্বে।
পরিবেশের প্রতি তাদের ভালবাসা ছিল সবসময়।তাই পরিবেশ নিয়ে এই যুবসংগঠনটি করেছে নানাবিধ কার্যক্রম। তারা যেভাবে সচেতনতামূলক ক্যাম্পেইনের মাধ্যমে শিশুদের করছে পরিবেশ সম্পর্কে সচেতন, তেমনি তারা কাইমেট স্ট্রাইক এবং কিনিং ক্যাম্পেইনের মাধ্যমে সুন্দর করে তুলছে এ লাখো শহিদের রক্তে অর্জিত স্বাধীন বাংলাদেশকে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!