কুমিল্লায় কমেছে পাশের হার, বেড়েছে জিপিএ-৫, এগিয়ে আছে মেয়েরা

আবু সুফিয়ান রাসেল :

কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের গড় হার ৮৫.২২। যা গত বছরের তুলনায় ১.৯৪ ভাগ কম। গেল বছর এ বোর্ডে পাশের হার ছিল ৮৭.১৬ ভাগ। গেল বছর কুমিল্লা শিক্ষা বোর্ডে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যা ছিল ৮,৭৬৪টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১০,২৪৫টি।

আজ রোববার সকালে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস সালাম ও পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত প্রকাশিত ফলাফলে এ তথ্য জানা গেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২০ সালে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট এস এসসি পরীক্ষা দিয়েছে ১,৫৯,০৭০ জন। আর পাস করেছে ১,৩৫,৫৬০ জন। পাশের শতকরা গড় হার ৮৫.২২ ভাগ। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে এবার মোট পরীক্ষা দিয়েছে ৪৪,৭১২ জন আর পাশ করেছে ৪৩,২৬৪ জন। পাশের হার ৯৬.৭৬ ভাগ।এই বিভাগে ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে আছে ।

ছেলেদের পাশের হার ৯৬.৯২ আর মেয়েদের পাশের হার ৯৬.৬০ ভাগ। মানবিক বিভাগে মোট পরীক্ষা দিয়েছে ৫৫,৪২৪ জন। পাশ করেছে ৪২,৩০৪ জন। এই বিভাগে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে।

ছেলেদের পাশের হার ৭৪.২৫ ভাগ আর মেয়েদের পাশের হার ৭৬.৯৭ ভাগ। আর বানিজ্য বিভাগে মোট পরীক্ষা দিয়েছে ৫৮,৯৩৪ জন। পাশ করেছে ৪৯,৯৯২ জন। পাশের হার ৮৪.৮৩। এই বিভাগেও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাশের হার ৮৩.৮. ভাগ।আর মেয়েদের পাশের হার ৮৬.০৫ ভাগ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!