কুমিল্লায় প্রথম দিনে গুড়িয়ে দেয়া হলো এনএসবি ব্রিকস

ডেস্ক নিউজ :

অনুমোদনহীন অবৈধ সনাতন পদ্ধতিতে তৈরি ইটভাটা উচ্ছেদে সাড়াশি অভিযান শুরু করেছে কুমিল্লা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় প্রথম দিন কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের কালখারপাড় মোড়ে জিয়াউর রহমান টিটুর মালিকানাধীন এনএসবি ব্রিকসে অভিযান পরিচালিত হয়। কুমিল্লা জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমতি না থাকায় ইটভাটাটি গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। পরিবেশ অধিদপ্তর কর্মকর্তারা জানায়, পরিবেশ অধিদপ্তরের নিয়ম অনুযায়ী ১২০ফিট তথা সনাতন পদ্ধতির সকল ধরনের ইটভাটার কার্যক্রম ২০১১সাল থেকে স্থগিত করেছে সরকার। সরকারী নির্দেশনা অমান্য করে কুমিল্লা সদরের কালখারপাড় এনএসবি ব্রিকস নামের এ ইটভাটাটি কোন প্রকার অনুমতি ব্যাতীতই কার্যক্রম পরিচালনা করে অাসছে। বারবার তাগদা ও নোটিশ দেয়ার পরও কোন প্রকার ব্যবস্থা গ্রহন না করায় বুধবার সকাল ১০টায় ফায়ার সার্ভিসের সহায়তায় এক্সেভেটর দিয়ে ইটভাটাটি গুড়িয়ে দেয়া হয়। এসময় জলন্ত ভাটায় পানি দিয়ে চুল্লিগুলো নেভানো হয়।
এ বিষয়ে জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট মেহেদী ইসলাম ও অমিত দত্ত জানান, অবৈধ কার্যক্রমের অভিযোগে ইটভাটাটি ভেঙ্গে ফেলা হয়েছে। এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।
পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক শওকত অারা কলি বলেন, সনাতন চুল্লি পরিবেশের জন্য মারাত্বক ক্ষতিকর, কুমিল্লার সবগুলো ইটভাটাই জিগজাগ প্রকৃতির চুল্লিতে চলছে। একমাত্র এনএসবি ইট ভাটাটি সনাতন পদ্ধতির। এছাড়া পরিবেশ অধিদপ্তরে কোন প্রকার অনুমতি না থাকায় একাধিকবার নোটিশ দিয়ে ও কার্যকর কোন ব্যবস্থা গ্রহন না করায় ইটভাটাটি ভেঙ্গে ফেলা হয়েছে। অভিযানে সহযোগিতা করেন জেলা প্রশাসন ফায়ার সার্ভিস, র‌্যাব ১১ সিপিসি-২ কুমিল্লার একাধিক টিম। এসময় জেলা পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর নজরুল ইসলাম, আমির হোসেনসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!