কুমিল্লায় বিরল প্রজাতির বানর উদ্ধার

শাহরিয়ার ইমন জয়:

কুমিল্লার চৌদ্দগ্রামে বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার করেছে স্থানীয়রা। বৃহস্প্রতিবার(২৩ সেপ্টেম্বর) সকালে উপজেলার গুণবতী ইউনিয়নের নারায়ণপুর গ্রামের একটি বিল থেকে বানরটি উদ্ধার করা হয়। এটি ‘রেসাস বানর’ বা ‘লাল বান্দর’।

ইংরেজি নাম Rhesus Macaque, Rhesus Monkey। প্রাচীন বিশ্বের বানর প্রজাতির মধ্যে সবচেয়ে পরিচিত বানর এটি।

জানা যায়, স্থানীয় একটি বিল থেকে কৃষক আব্দুল খালেকের ছেলে আবু মুসা এবং আল আমিন সহ দুই যুবক কচুরিপানা থেকে সংকটাপন্ন অবস্থায় বানটি উদ্ধার করে।

পরে শিকলবন্দি অবস্থায় আব্দুল খালেকের বাড়িতে রাখা হয়।

আবু মুসা বলেন, ভোর থেকেই এলাকার লোকজন লাঠিশোটা নিয়ে বানরটিকে মেরে ফেলার জন্য ধরার চেষ্টা করে। সকাল ৮ টার দিকে কচুরিপানার ওপর সংকটাপন্ন অবস্থায় দেখে আমি এবং আল আমিন বানরটি উদ্ধার করে বাড়ীতে নিয়ে আসি। এখন এটি অনেকটা সুস্থ।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম কুমিল্লা এসডি নিউজ কে জানান, ভারত সীমান্তবর্তী এলাকা হওয়ায় প্রায়ই বানর সহ বিভিন্ন প্রাণী এই এলাকায় আসে। মূলত খাবারের খোঁজেই বানরটি লোকালয়ে এসেছে বলে ধারণা করছি। আমরা উপজেলা বন অফিসে যোগাযোগ করেছি।

উপজেলা বন কর্মকর্তা মো: সাইফুল ইসলাম কুমিল্লা এসডি নিউজ কে জানান, বানর উদ্ধার হওয়ার খবর পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা শেষে কুমিল্লা সামাজিক বন বিভাগের আওতাধীন রাজেশপুর ইকো পার্কে বানরটি অবমুক্ত করা হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!