কুমিল্লায় বেওয়ারিশ ‘পাগলা’ কুকুরের কামড়ে আহত ২০

দেলোয়ার হোসেন জাকির :

কুমিল্লার বুড়িচং উপজেলায় বেওয়ারিশ ‘পাগলা’ কুকুরের কামড়ে ২০ জন আহত হয়েছেন। আহদের মধ্যে দুই জন শিশু রয়েছে। উপজেলার ষোলনল ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে দলবদ্ধ বেওয়ারিশ পাগলা কুকুর গ্রামের বাসিন্দানের কামড়ে আহত করে।

বৃহস্পতিবার সন্ধা ও শুক্রবার সকালে বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের ইন্দ্রাবতি, মহিষপাড়া, রামনগর, পূর্বহারা, শিকারপুর, পয়াত ও ইছাপুর গ্রামের নারী শিশু সহ অন্তত ২০ জনকে কামড়ে আহত করে পাগলা কুকুরের দল। গবাদিপশুও কুকুরের আক্রমণের শিকার হয়েছে, শুক্রবার সকালে একটি গরুকে কামড়ে আহত করে।

আহত ব্যক্তিদের বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করানো হয়, আহতদের কয়েকজনকে কুমিল্লা সদর ও অন্য হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। আহতের মধ্যে বেশ কয়েক জনের পায়ে কুকুড়ের কামড়ের গভীর ক্ষত হয়েছে, সকল আহতদের চিকিৎসা ও ভ্যাকসিন দেওয়া হয়েছে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর হোসেন মিঠ। তবে হাসপাতালে কুকুড়ের কামড়ের ভ্যাকসিন না থাকায় বাহির থেকে ক্রয় করতে হয়েছে।

এ ঘটনায় ষোলনল ইউনিয়নের সকল গ্রাম ও উপজেলায় পাগলা কুকুর আতঙ্ক দেখা দিয়েছে। গ্রামের সকল মসজিদের মাইকে জনসাধারনকে সতর্ক করা হয়েছে।
পাগলা কুকুরের কামড়ে আহত ব্যক্তিরা হলেন উপজেলার ষোলনল ইউনিয়নের ইন্দ্রবতি গ্রামের হোমিও চিকিৎসক মোঃ হেলাল, হাসিনা আক্তার (২০) একই গ্রামের মোঃ সেলিম মিয়ার ছেলে মোঃ শাকিন মিয়া (১৫), মহিষপাড়া সরকার বাড়ির বিথি আক্তার (১৮), হাজী বাড়ির মোতাহার বেগম (২২), ইছাপুরা গ্রামের মোঃ মমিন মিয়া পুলিশের স্ত্রী ও মাইনুল হকের ছেলে মোঃ তামিম (১৮)। আহত অন্য ব্যাক্তিদের পরিচয় জানা যায়নি।

ইউনিয়নের ইন্দ্রাবতি গ্রামের বাসিন্দা ইউনিয়ন কমান্ডার মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিন জানান, বৃহস্পতিবার সন্ধা ও শুক্রবার সকালে গ্রামের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি পাগলা কুকুর সামনে যাকে পেয়েছে তাকেই কামড়িয়েছে। বাড়ি থেকে বের হয়ে মানুষ বিভিন্ন স্থানে যাওয়ার সময় তাঁরা কুকুরের কামড়ে আহত হন। তিনি জানান গ্রামবাসী একটি কুকুরকে পিটিয়ে মেরেছে, অন্য কুকুরদের দ্রুত আটক করার কথা জানান তিনি।

অনেক দিন ধরে বেওয়ারিশ কুকুর আটক করা ও মারা বন্ধ থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে জানিয়েছেন গ্রামের মানুষ। উপজেলার বিভিন্ন এলাকার নারী-পুরুষ সহ শিশুদের কুকুর কামড়ানোর ঘটনায় গ্রাম জুড়ে ‘পাগলা’ কুকুরের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বেশ কিছু এলাকায় গবাদিপশুও কুকুরের আক্রমণের শিকার হয়েছে।
সহযোগিতার জন্য বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) সাথে যোগাযোগ করা হলে তিনি বন বিভাগের লোকজন পাঠাচ্ছেন জানান। এ ঘটনায় উপজেলার ষোলনল ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম দেশ রূপান্তরকে জানান, কুকুরগুলোকে ধরার ব্যবস্থা নেয়া হয়েছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!