কুমিল্লা শহরের যানজট নিরসনে নাগরিকদেরও সচেতন হতে হবে-গোলটিবেল আলোচনায় প্যানেল মেয়র জম্পি

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা :

কুমিল্লা শহরে যানজট নিরসনে নাগরিকদেরও সচেতন হওয়ার আহবান জানিয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পি। ‘কুমিল্লা শহরে যাজট নিরসনে করনীয়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

বক্তব্য কালে কুমিল্লা সিটির নাগরিক সেবার মান অপ্রতুল উল্লেখ করে কুমিল্লা সিটি করপোরেশনের অনেক সীমাবদ্ধতার কথাও তুলে ধরেন প্যানেল মেয়র জম্পি। তিনি বলেন, ‘এ থেকে উত্তরণে সিটির নাগরিকদেরও সচেতন হতে হবে’।

কুমিল্লা শহরের যানজট প্রকট আকার ধারণ করেছে। এ থেকে উত্তরণে করণীয় উদঘাটনে করণীয় কি এ প্রসঙ্গে নাগরীকদের মতামত তুলে ধরতে ‘কুমিল্লা শহরে যাজট নিরসনে করনীয়’ শীর্ষক এ গোলটেবিল আলোচনার আয়োজন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এ্যাডভোকেসি টিম কুমিল্লা এর উদ্যোগে বৃহষ্পতিবার নগরীর একটি কনভেনশন সেন্টারে আয়োজন করা হয় এ গোলটেবিল আলোচনা।

এসময় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশনেন কুমিল্লা সিটি কাউন্সিলর হাবিবুর আল আমিন সাদি, কুমিল্লা ট্রাফিক বিভাগের টিআই মো: কামাল উদ্দিন, কুমিল্লা জেলা মহিলা দলের সভানেত্রী সকিনা বেগম, চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাশেদা আক্তার, সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার পুতুল, কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. কামাল উদ্দিন, জাতীয় পার্টির জেলা কমিটির সদস্য সচিব কাজী মো. নজমুল, ৭১ টেলিভিশনের জেলা প্রতিনিধি কাজী এনামুল হক ফারুক, মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুল, নতুন সময় টিভির আহসান হাবিব প্রমুখ।

আলোচনায় কুমিল্লা শহরের অবৈধভাবে সড়ক ও ফুটপাতে দোকান স্থাপন করে ফুটপাত দখল করা, বাণিজ্যিক ভবন ও প্রাইভেট ক্লিনিক ও মার্কেটসমূহে অপর্যাপ্ত গাড়ি পার্কিং ব্যবস্থা, শহরের সড়কগুলো অপ্রসস্থ, রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং করা, ট্রাফিক পুলিশের তদারকির অভাব, অতিরিক্ত রিকশা ইত্যাদি বিষয়গুলো যানজটের বিভিন্ন কারণ হিসেবে আলোচনায় উঠে আসে।

কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. কামাল উদ্দিন বলেন, শহরে যানবাহনের বৈধ কোন স্ট্যান্ড নেই, অন্যদিকে ফুটপাত দখল করে ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। এসব কারনেই মূলত: যানজট সৃষ্টি হয়।

তিনি বলেন, সুষ্ঠুভাবে শহরের ট্রাফিক পরিচালনার জন্য প্রয়োজন ১৫০ জন পুলিশ আমাদের জনবলের সংখ্যা মাত্র ৫৩ জন। এতো অল্প জনবল দিয়ে কুমিল্লা শহরের যানজট নিরসন করা কিছুতেই সম্ভব নয়।

এ সময় কুমিল্লা জেলা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল কোঅর্ডিনেটর আবুল বাশার, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলো সৈয়দ রাজীব আহমেদ, সারওয়ার জাহান দোলন, মনোয়ারা সাকি ও সেলিনা পারভীন উপস্থিত ছিলেন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!