সদর দক্ষিণে এটুআই’র দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

মাজহারুল ইসলাম বাপ্পি :

কুটির,মাইক্রো,ক্ষুদ্র ও মাঝারী শিল্প প্রতিষ্ঠানে (সিএমএসএমই) শিক্ষানবিশ কর্মসূচির মাধ্যমে দক্ষতা উন্নয়ন দু’দিন ব্যাপি ওস্তাদগণের শিক্ষানবিশ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা হল রুমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারওয়ার।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর দক্ষিণ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার পুতুল।

এ সময় এটুআই এর উপজেলা কো-অর্ডিনেটর মোঃ আরিফুর রহমান উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ট্রেইনার তানভীর হোসেন। প্রশিক্ষণ কর্মশালায়  বিশজন ওস্তাদ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য,২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি শক্তিশালী মধ্যম আয়ের রাষ্ট্র, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) অর্জন ও ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের মর্যাদা লাভের জন্য দক্ষ যুবশক্তির কোন বিকল্প নেই।

তারুন্যের শক্তি ‘ কে যথাযথভাবে কাজে লাগানোর লক্ষ্যে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা ২০১১” ও  “জাতীয় যুব নীতিমালা ২০১৭”  এর আলোকে এটুআই প্রোগ্রামের তরফ থেকে নানাবিধ দক্ষতা উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে বেকার যুবকদের জন্য শিল্প- প্রতিষ্ঠানভিত্তিক দক্ষতা উন্নয়ন বা এ্যাপ্রেনটিসশীপ উল্লেখযোগ্য।

কোভিড ১৯ এর ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) এবং অপ্রাতিষ্ঠানিক সেক্টর ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে এবং প্রায় দশ মিলিয়ন বা ১ কোটি লোক কর্মহীন হয়ে পড়েছে। ইতোমধ্যে সরকার এ সেক্টরকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে প্রণোদনা প্যাকেজসহ নানারকম উদ্যোগ গ্রহণ করেছে।

এটুআই প্রোগ্রাম এই উদ্যোগসমূহ বাস্তবায়নে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক),  এসএমই ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান সমূহকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে। এর অংশ হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তাগণের নেতৃত্বে এটুআই প্রোগ্রাম ও ইউনিসেফ যৌথভাবে দেশের ৪০ টি উপজেলার ১৬০০ বেকার যুবককে ৬ মাসব্যাপী এ্যপ্রেনটিসশীপ এর মাধ্যমে দক্ষতা উন্নয়নের পরিকল্পনা করছে।

পূর্ববর্তী সময়ে এ্যাপ্রেনটিসশীপ (শিক্ষানবিশি) পরিচালনার সফলতা এবং উপজেলার ক্ষুদ্র ও মাধারি শিল্প (এসএমই) বিবেচনায় এ উপজেলা সমূহ নির্বাচন করা হয়েছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!