সদর দক্ষিণে করোনা মোকাবেলায় করণীয় বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,

করোনা মোকাবেলায় স্বাস্থ্যকর্মী ও স্থানীয় জনগণের করণীয় বিষয়ক প্রশিক্ষণ শনিবার (১৯জুন) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগ ও জাইকা’র সহায়তায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ। করোনা কিভাবে ছড়ায় এবং করোনা প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশরাফুর রহমান।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন,করোনাভাইরাস সাধারণত আক্রান্ত ব্যাক্তির হাঁচি, কাশি, জোরে কথা বলা ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়ায়। কেউ যদি সারাদিন আক্রান্ত ব্যাক্তির সংস্পর্শে আসে কিংবা সংক্রমিত স্থান বা বস্তু স্পর্শ করে সেই সংক্রমিত হাত দিয়ে নাক, মুখ বা চোখ স্পর্শ করার মাধ্যমে তিনি সংক্রমিত হতে পারেন।

অধিক জনবহুল স্থান বা কক্ষে যেখানে বাতাস চলাচলের সু-ব্যবস্থা কম সেখানে ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। এছাড়া শপিং মল, বাজার, সিনেমা হল, থিয়েটার, রেস্টুরেন্ট, জিম (ব্যায়ামাগার), অফিস আদালত, স্কুল- কলেজ ইত্যাদি স্থান যেখানে অধিক লোক সমাগম হয়, সেখানে যথাযথ স্বাস্থ্যবিধি মানা না হলে মানুষ থেকে মানুষে এই ভাইরাস সহজেই ছড়াতে পারে। করোনা ভাইরাসের যথাযথ সুপ্তিকাল (ইনকিউবিশন পিরিয়ড) সাধারণত ৫-৬ দিন, তবে তা সর্বোচ্চ ১৪ দিন পর্যন্ত হতে পারে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!