সদর দক্ষিণে স্বাস্থ্যবিধি মেনে বরণ করা হলো শিক্ষার্থীদের

মাজহারুল ইসলাম বাপ্পি :

উচ্ছ্বাস আর শঙ্কার মধ্য দিয়ে ৫৪৩ দিন পর গতকাল রোববার থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে।

কুমিল্লার বিভিন্ন স্কুল ও কলেজ প্রাঙ্গণে গিয়ে দেখা যায় সকাল ৯ টা থেকে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসে। সরকারের নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানে প্রথম দিন উৎসব-আয়োজনের মাধ্যমে প্রতিষ্ঠানে বরণ করে শিক্ষার্থীদের।

প্রাণঘাতী করোনা সংক্রমণ থেকে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সংক্রমণ পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়। চলতি বছরের শুরুর দিকে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিয়েও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

এরই মধ্যে সম্প্রতি ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোও খুলে দেওয়া হতে পারে।

সরেজমিনে রোববার (১২ অক্টোবর) দুপুরে দেখা যায়, শিক্ষার্থীদের পদচারণায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা সহ বিভিন্ন উপজেলায় প্রায় সব ক্যাম্পাস প্রাঙ্গণই ছিল হাসি-আনন্দে ভরপুর। শিক্ষক-শিক্ষার্থী সবার মুখে ছিল মাস্ক। দুপুরে স্কুল ছুটি হলে বন্ধুদের নিয়ে একসঙ্গে ভ্রাম্যমাণ দোকানের আচার, ঝালমুড়ি, ডাব, আইসক্রিম খেতেও দেখা যায় শিক্ষার্থীদের।

এ সময় স্কুলের ফটকে শিক্ষার্থীদের তাপমাত্রা মেপে প্রবেশ করানো হচ্ছে। তাদেরকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হচ্ছে।

ফটকে স্কুলের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শিক্ষক এবং রাজনৈতিক ও সামাজিক ব্যাক্তিত্বদের অবস্থান করতে দেখা গেছে।

সদর দক্ষিণ উপজেলায় শিক্ষার্থীদের বরণকালে উপস্থিত ছিলেন সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারওয়ার, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ, সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, অর্থমন্ত্রীর পিও মোঃ মিজানুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার প্রান্তিক সাহা, পশ্চিম জোড়কানন ইউপি চেয়ারম্যান হাসমত উল্লাহ হাসু সহ সকল প্রধান শিক্ষক, শিক্ষক ও প্রতিষ্ঠানের কর্মচারীরা।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!