সমাজের কল্যাণে ইমামদেরকে কাজ করে যেতে হবে-তাজুল ইসলাম এমপি

আকবর হোসেন।।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেন, জনপ্রতিনিধিদের পাশাপাশি ইমামদেরকেও সমাজের প্রতিনিধি হিসেবে সকল মানুষ সম্মান করে। তাই ইমামদের সমাজের কল্যাণে কাজ করে যেতে হবে ও সমাজের মানুষের কল্যাণে কাজ করতে হবে৷ সমাজের অন্যায় অবিচার দূর করার জন্য আমাদের সকলের অংশগ্রহণ প্রয়োজন।

মানবজাতির কল্যাণের জন্য নবীজি ইসলাম প্রচার করেছেন৷ উত্তম কর্ম দেখে মানুষ ইসলাম ধর্মে আসতেন, আমাদের এবিষয় বিবেচনা করে চলতে হবে৷ আমরা কাজে কর্মে চলা ফেরায় উত্তম হলে অন্যরা আমাদের অনুসরণ করবে৷ জোর জবরদস্তি করে ইসলাম কায়েম হয়নি, যুদ্ধ করে কখনো ইসলাম আসেনি৷ ইসলাম এসেছে উত্তম কাজের মাধ্যমে৷ শান্তির জন্য ইসলাম প্রতিষ্ঠিত হয়েছিলো৷ আমাদেরও শান্তি বজায় রেখে ইসলাম মেনে চলতে হবে৷

ইসলাম ধর্ম সকল ধর্মের প্রতি সহমর্মিতা প্রদর্শন করতে বলেছে৷ সবাই মিলে সহ অবস্থানে থাকতে বলেছে৷ ইসলামি অনুশাসনের মাধ্যমে সমাজে শান্তি ও শৃঙ্খলা রক্ষা হবে৷ মুসলমানদের শিক্ষা-দীক্ষায় আরো অগ্রসর হতে হবে এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে৷ ইমামরা সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতার বিরুদ্ধে সমাজকে উদ্বুদ্ধ করতে পারে বলে তিনি উল্লেখ করেন৷ গতকাল ২৬ জানুয়ারি বৃহস্পতিবার বিকালে কুমিল্লার লাকসাম পৌরসভার অডিটোরিয়ামে সন্ত্রাস, জঙ্গিবাদ, নাশকতা নির্মূল ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় শীর্ষক ইমাম সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন৷ এসময় তিনি আরো বলেন,জঙ্গীরা ভাবেন জিহাদ করলে বেহেশত পাওয়া যাবে।

কিন্তু ইসলামে হত্যার কথা বলা নেই, ইসলাম কখনও হত্যাকে সমর্থন করে না। ইসলাম হলো শান্তির ধর্ম। এ ধর্মের কোথাও জঙ্গীবাদের কথা বলা নেই। তাই সকলকে ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলা করতে হবে। ইসলামে যে সকল মহানুভবতার কথা রয়েছে সেগুলো সম্পর্কে শিক্ষার্থীদেরকে জানান দিতে হবে। ইসলাম কখনও সন্ত্রাস-জঙ্গীবাদ সমর্থন করে না। মুক্তিযুদ্ধ বিরোধী শক্তিরাই আজকে দেশে ষড়যন্ত্র করছে। এছাড়াও ইভটিজিং ও বাল্যবিবাহরোধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। আমাদের নতুন প্রজন্মকে সঠিক নেতৃত্বের মাধ্যমে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি সকলকে সন্ত্রাস-জঙ্গীবাদ ও নাশকতা বিরোধী কার্যকলাপ থেকে বিরত থাকার আহ্বান জানান।

এ সময় তিনি আরো বলেন, আপনারা যেসকল ইমাম সাহেবরা এখানে উপস্থিত রয়েছেন আপনারা সকলেই সমাজের নেতা। আপনাদের সমাজের লোকজন আপনাদের কথা শুনে এবং মানে। তাই সমাজের মানুষের মাঝে ইসলামের সঠিক জ্ঞান প্রদান করবেন, ইসলাম সম্পর্কে সঠিক ধারনা দিবেন। যেহেতু আপনারা সকাল বেলায় শিক্ষার্থীদেরকে আরবী শিক্ষা দেন সেজন্য আপনারা সকলে শিক্ষার্থীদেরকে ইসলামের সঠিক জ্ঞান অর্জন সম্পর্কে ধারণা দিবেন। দেশে জঙ্গিবাদ দমনে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে।

এছাড়াও সকলকে ঐক্যবদ্ধ হয়ে দেশের স্বার্থে কাজ করে যেতে হবে। কারণ বাংলাদেশ ধর্ম বর্ণ নির্বিশেষে সকল ক্ষেত্রে একধাপ এগিয়ে রয়েছে। ইসলাম শান্তির ধর্ম তাই এদেশে জঙ্গিবাদ হানাহানি বন্ধে সকলের সহযোগীতা প্রয়োজন। তিনি সকলকে ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করার আহ্বান জানান। তিনি আরো বলেন, বাংলাদেশ একদিন এশিয়ার মধ্যে শীর্ষ অর্থনৈতিক স্থান দখল করবে। তাই অতি শীঘ্রই বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে বিশ্বে মডেল হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। এজন্য বর্তমান সরকারের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে দেশের স্বার্থে কাজ করে যেতে হবে।

ইমাম সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় ইমাম সমিতি লাকসাম উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা মো. জাকির হোসেন সিদ্দিকী। লাকসাম পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহাদাত হোসেন,লাকসাম উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইউনুস ভুঁইয়া, লাকসাম গাজীমুড়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা তাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লাকসাম উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা মতিন,

মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম কমল, লাকসাম পৌরসভা মেয়র অধ্যাপক মো. আবুল খায়ের, কুমিল্লা জেলা নির্বাহী প্রকৌশলী মির্জা ইফতেখার আলী, কুমিল্লা জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার নাসারুল্লাহ, মনোহরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. জাকির হোসেন, লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নিলুফা ইয়াছমিন চৌধুরী, লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, মনোহরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, ঢাকাস্থ বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অহিদ উল্লাহ মজুমদার, কুমিল্লা জেলা পরিষদের সদস্য মেজর হাবিবুর রহমান,

এডভোকেট তানজিনা আক্তার, এলজিআরডি মন্ত্রীর উন্নয়ন সমন্বয়ক মো. কামাল হোসেন, লাকসাম পৌরসভা কাউন্সিলর আবু ছায়েদ বাচ্চু, মনছুর আহমেদ মুন্সি, শাহজাহান মজুমদার, দেলোয়ার হোসেন, গোলাম রাব্বানী, এডভোকেট মাসুদ আলম, মোহাম্মদ উল্লাহ, খলিলুর রহমান, চেয়ারম্যান নিজাম উদ্দিন শামীম, আলী আহম্মদ, ওমর ফারুক, আবদুর রশিদ সওদাগর, নজরুল ইসলাম, ইমাম হোসেন, আবদুল আউয়াল, শাহিদুল ইসলাম শাহীন, উপজেলা যুবলীগ নেতা মোশাররফ হোসেন মজুমদার, মনির হোসেন, গোলাম কিবরিয়া সুমন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম টুটুল, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি সালাহ উদ্দিন সানি, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম তুষার, পৌরসভা ছাত্রলীগের সভাপতি সাইফ খান স্বাধীন, সাধারণ সম্পাদক কাউছার আহমেদসহ আরো অনেকে। এদিকে গতকাল ২৬ জানুয়ারি বৃহস্পতিবার সকালে কুমিল্লার লাকসাম রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লাকসাম উপজেলার ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২টি মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি ভার্সনের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তাজুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ; গ্রাম হবে শহর; ডিজিটাল বাংলাদেশ একে অপরের পরিপূরক। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। যে যত বেশি ভাষায় দক্ষতা অর্জন করতে পারবে সে ততো বেশি নিজেকে এগিয়ে নিবে। আগামীর বিশ্বে নেতৃত্বের জন্য বাংলা ভাষার সাথে সাথে ইংরেজিতে পারদর্শী হতে হবে।

মন্ত্রী আরও বলেন, আগামী প্রজন্ম যেন গর্বিত মানুষ হয়। দেশের জন্য নিবেদিত প্রাণ হন সে ব্যবস্থা করতে হবে৷ আমাদের ভবিষ্যৎ প্রজন্মের উন্নয়নের জন্য একসাথে কাজ করতে হবে৷ অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন৷ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার পুলিশ সুপার আব্দুল মান্নান, লাকসাম উপজেলার চেয়ারম্যান মোঃ ইউনুছ ভূইয়া, লাকসাম পৌরসভার মেয়র মোঃ আবুল খায়ের৷

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!