কুমিল্লা জেলার সকল শিক্ষার্থীদের মেছ, বাসা ভাড়া মওকুফের দাবিতে মানববন্ধন

মো.জাকির হোসেন :
বৃহস্পতিবার সকালে কুমিল্লা মহানগরির কান্দিরপাড় পূবালি চত্তরে জেলার সকল শিক্ষার্থীদের মেছ, বাসা ভাড়া মওকুফের দাবিতে ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন কর্মসূচি শেষে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীরের নিকট শিক্ষার্থীরা স্মারক লিপি পেশ করেন।

শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালনকালে তাদের বক্তব্যে বলেন এ করোনা কালে শিক্ষার্থীরা নানান সংকটের মুখোমুখি হচ্ছে। যেসব শিক্ষার্থীরা মেছ, বাসা ভাড়া নিয়ে কুমিল্লা শহরে বসবাস করে তারা চরম ভোগান্তির শিকার হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ ভোগান্তির নানাবিধ চিত্র প্রকাশিত হয়েছে। এ সমস্ত শিক্ষার্থীদের বেশিরভাগই টিউশনি করে নিজেদের পড়াশুনার খরচ চালায়। নি¤œ-মধ্যবিত্ত ও দরিদ্র মেধাবি শিক্ষার্থীরা টিউশনির টাকায় নিজের পরিবারের ভরন পোশন ও করে থাকে।

এ মহামারির করোনা দূর্যোগেও সৃষ্ট বিরুপ পরিস্থিতিতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার মহা সংকটে পড়েছে উক্ত শিক্ষার্থীরা। তারা বক্তব্যে আরোও উল্লেখ করেন গত ১ জলাই এ সমস্ত দাবি দাওয়া নিয়ে নগরীর টাউন হল সম্মুখে মানববন্ধন করে কুমিল্লা জেলা প্রশাসকের বরাবর স্মারক লিপি পেশ করেছিল কুমিল্লা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে কুমিল্লা মহানগরীর, বিশ^বিদ্যালয় ক্যামপাশ সংলগ্ন এলাকায় ও কোটবাড়িতে বসবাসরত।

বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের মেছ, বাসা ভাড়া ৪০ শতাংশ ঘোষনা করা হয়েছে। জেলা প্রশাসকের সাথে বিশ^বিদ্যালয়ের প্রশাসন সমন্বয় করে এ ঘোষনা বাস্তবায়নের চেষ্টা করেছে। এরই ধারাবাহিকতায় সমাজতান্ত্রিক ছাত্রফন্ট ও ছাত্র ঐক্য সংগ্রাম পরিষদ শুধু কুমিল্লা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের নয় বরঞ্চ কুমিল্লা জেলার নানান স্থানে এ সমস্যা নিয়ে শিক্ষার্থীরা বসবাস করেন।

পাশাপাশি কুমিল্লা বিশ^বিদ্যালয়ের প্রশাসনের মত কুমিল্লা জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রশাসনকে দরিদ্র মেধাবি শিক্ষার্থীদের এই জিবন সংকট নিরসনে এগিয়ে এসে ভূমিকা পালনের জন্য আহবান জানাচ্ছেন।

বক্তব্য রাখেন ছাত্র ঐক্য সংগ্রাম পরিষদের সভাপতি এম এ হামজা রহমান, ছাত্রনেতা কেন্দ্রিয় কমিটির সদস্য বিকাশ সিল, ফারজানা আক্তার, মোঃ মহিউদ্দিন আকাশ প্রমুখ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!