কুমিল্লার বেলতলীতে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

অবৈধভাবে শিক্ষককে অপসারনের প্রতিবাদে ও শিক্ষকের মান অক্ষুণ্ণ রেখে বহালের দাবিতে ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। প্রায় পোনে এক ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।
রবিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে তিনটায় কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বেলতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সাথে অনেক অভিভাবকরাও একাত্মতা পোষণ করেছে।

শিক্ষার্থীরা জানায়,কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলতলী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সালমা আক্তার বিউটি ২০০৪ সাল থেকে সুনামের সাথে শিক্ষকতা করে আসছেন। গণঅভ্যুত্থানে সরকার পতনের পর বিশেষ একটি স্বার্থান্বেষী মহল শিক্ষার্থীদের একটি অংশকে ব্যবহার করে সম্প্রতি সহকারী প্রধান শিক্ষকের অপসারণের দাবি জানায়। জোরপূর্বকভাবে শিক্ষককে অপসারনের প্রতিবাদে ও শিক্ষকের মান অক্ষুণ্ণ রেখে বহালের দাবিতে ফুঁসে উঠেছে সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকরা। এরই প্রেক্ষিতে রবিবার দুপুরে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন বেলতলী নামকস্থানে অবস্থা নিয়ে বিক্ষোভ মিছিল করে। এসময় সহকারী প্রধান শিক্ষক সালমা আক্তার বিউটির সম্মান প্রদর্শনপূর্বক যথাযথ বহালের দাবিতে শিক্ষার্থীদের শ্লোগানে মুখরিত হয়ে উঠে ওই এলাকা। প্রায় পোনে এক ঘন্টা মহাসড়ক অবরোধে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা সহকারী কমিশনার ভূমি সৈয়দ রেফাঈ আবিদ ও সদর দক্ষিণ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ রফিকুল ইসলাম শিক্ষার্থীদের শান্তনা দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নেয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক ১০ শ্রেণীর এক ছাত্রী বলেন, সকলের প্রিয় শিক্ষক সালমা ম্যাডামকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে একটি মহল। আমরা ম্যাডামের পদত্যাগ চাই না। যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক সালমা ম্যাডামের সহকারী প্রধান শিক্ষক পদ বহালের দাবিতে মহাসড়কে অবস্থা নিয়েছি। আমরা সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদে নেমেছি। যারা শিক্ষকদের অপমান ও লাঞ্ছিত করছে আমরা তাদের বিরুদ্ধে। ম্যাডামের পক্ষে অবস্থান নেয়ায় ১০ ম শ্রেণির শিক্ষার্থী সিপন, নাফিসসহ আরো অনেকে আমাদেরকে মারধর করে। তাদেরও বিচারের দাবি জানাই।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, বহিরাগত লোকদের ইন্দনে কিছু বিপৎগামী শিক্ষার্থী শিক্ষকদের অন্যায়ভাবে পদত্যাদের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। কোনোভাবেই আমরা আইন নিজের হাতে তোলে নিতে পারি না। শিক্ষককে মর্যাদার আসনে রাখতে হবে। শিক্ষকদের লাঞ্ছনা, অপমান ও অশ্রদ্ধা করে কোনোভাবেই রাষ্ট্র সংস্কার সম্ভব নয়।কোনো শিক্ষক যদি অপরাধ করে থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন আছে। “কিন্তু আমরা দেখছি জোর করে শিক্ষকদের পদত্যাগ করানো হচ্ছে। এসব দেখে মনে হচ্ছে শিক্ষকদের মর্যাদা ভুলে যাচ্ছি।

কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের খবর পেয়ে তাদের বুঝিয়ে বিদ্যালয়ে নিয়ে আসি।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
error: ধন্যবাদ!