কুমিল্লার শানিচোঁ অংশে নির্মাণ কাজ করতে এসে বাধার মুখে ফিরে গেলেন সওজ কর্মকর্তারা

অনলাইন ডেস্ক।।

কুমিল্লা-নোয়াখালী মহাসড়কের চারলেন প্রকল্পের অবশিষ্ট অংশের কাজ করতে গিয়ে আবারো বাঁধার মুখে ফিরে আসলেন সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা। বুধবার সকালে লালমাই উপজেলার শাঁনিচো এলাকায় চারলেন প্রকল্পের থেমে থাকা কাজ শুরু করতে গেলে বাঁধা দেন স্থানীয় জমির ১০-১৫ জন মালিক। এই এলাকায় মহাসড়কের জন্য অধিগ্রহণযোগ্য জমির ক্ষতিপূরণ মূল্য পায়নি বলে অভিযোগ করে তারা কাজ করতে শুরু করতে দেয়নি সড়ক বিভাগকে। অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ সংক্রান্ত একটি মামলার প্রক্রিয়া হাইকোর্টে চলমান আছে বলেও জানান তারা। এসময় ১৫দিনের মধ্যে একটি সমাধানের সিদ্ধান্ত নেয় উপস্থিত সবাই।

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান জানান, বিষয়টি সমাধানের জন্য সওজ কর্তৃপক্ষ এবং ম্যাজিষ্ট্রেট মহোদয়ের উপস্থিতিতে ১৫ দিন সময় নেয়া হয়েছে। জমির অধিগ্রহন সংক্রান্ত কারো কোন অভিযোগ থাকলে জেলা প্রশাসক কার্যালয়ে এসে সরাসরি জানাতে পারেন। আমাদের কাছে পুরোনো রেকর্ড আছে- আমরা সে বিষয়ে ব্যবস্থা নিবো। আর আদালত যদি বলেন কাজ বন্ধ থাকবে, তাহলে থাকবে; অথবা যদি বলেন কাজ চলমান থাকবে- সেভাবেই কাজ হবে।

শানিচোঁ এলাকার বাসিন্দা বিশিষ্ট সিনিয়র আইনজীবী সাইয়্যেদ আহমেদ রাজা দৈনিক কুমিল্লার কাগজকে জানান, আমি এই মামলার বাদী পক্ষের একজন এবং উচ্চ আদালতে মামলা পরিচালনাকারী। আমাদের দাবি একটাই- ২০০৭ সালে যে অধিগ্রহন করা হয়েছিলো তার মূল্য আমরা পাইনি এবং ২০১৮ সালে যে অধিগ্রহণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে সেখানেও আমাদের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে বলে জামির সকল মালিকগণ মনে করছেন। আমরা চাই আমাদের ন্যায্যমূল্য পরিশোধ করে ভূমি অধিগ্রহণ করা হোক। আদালতে এবিষয়ে একটি মামলা চলমান আছে। কর্তৃপক্ষ আগে মূল্য দিয়ে জমি অধিগ্রহণ করবেন, তারপর কাজ শুরু করবেন।

তবে বুধবার শাঁনিচো এলাকায় চার লেনেরে কাজ শুরু করতে গিয়ে সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা সাংবাদিকদের জানান, এ বছরের মধ্যেই কুমিল্লা নোয়াখালী চারলেন প্রকল্পের কাজ সমাপ্ত করতে হবে। অধিগ্রহনমূলে আমরা (সওজ) এই জমির মালিক- তাই আমরা কাজ করতে এসেছি। কাজ করা যাবে না এমন কোন আইনী বাঁধাও নেই। কিন্তু অধিগ্রহনকৃত জমির সাবেক মালিকরা ক্ষতিপূরণ পায়নি বলে আমাদের কাজে বাঁধা দেয়। তখন আমরা বসে জমির মালিকদের সাথে আলোচনা করি। তারা ১৫দিন সময় চেয়েছেন। মহামান্য হাইকোর্টের প্রতি সম্মান জানিয়ে আমরা চাই বিষয়টি সমাধান হোক। তারাও চান বিষয়টি সমাধান হোক। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তা ও তাদের পক্ষে ব্যরিষ্টার রাজা কথা বলবেন। আশা করি, সহসা বিষয়টি সমাধা হবে।

উপস্থিত জমির মালিকদের মধ্যে মনিরুল ইসলাম জানান, ২০০৭ সালে একবার এই জায়গা অধিগ্রহন করা হয়- তখন আমরা কোন টাকা পাইনি। ২০১৮ সালে আবার যখন নতুন করে অধিগ্রহন শুরু হয়- তখন দেখলাম বেশি জায়গা নিচ্ছে। তাই তাদের জিজ্ঞেস করায় তারা বললো- এই জায়গা ২০০৭ সালে একবার অধিগ্রহন করা হয়েছিলো। ডিসি অফিসে খোঁজ নিয়ে জানলাম যে অধিগ্রহন হয়েছে- কিন্তু টাকা দেয়নি। পরে আমরা ২০১৮ সালে অধিগ্রহন করা ন্যায্য মূল্যে ক্ষতিপূরণ চাই- কিন্তু তা না পাওয়ায় এ নিয়ে উচ্চ আদালতে মামলা চলছে। ঐ এলাকার শানিচোঁ ও কাঁকসার মৌজায় ৫৭ জন কৃষকের জমি অধিগ্রহন করে সরকার। কিন্তু তারা তাদের জমি বাবদ কোন টাকা পায়নি।

বুধবার কাজ শুরুর সময় শানিচোঁ এলাকায় কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাস, লালমাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হানিফ সরকার, সওজ কুমিল্লার উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম ভুঁইয়া, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবদুল মমিন, লালমাই থানার উপপরিদর্শক শাখাওয়াত হোসেনসহ জমির সাবেক মালিকদের মধ্যে বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।

জানা গেছে, মাত্র সাড়ে তিন কিলোমিটার সড়কে জটিলতা থাকায় শেষ হচ্ছে না কুমিল্লা-নোয়াখালী মহাসড়ক চারলেনে উন্নীত করার কাজ। এবছরের জুনে এই প্রকল্প শেষ হবার কথা রয়েছে। কুমিল্লা সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, লালমাই উপজেলার বাগমারা বাজার এলাকায় ১ দশমিক ৮ কিলোমিটার এবং শাঁনিচো-কাকসার এলাকায় ১ দশমিক ৬ কিলোমিটার সড়কে ভূমি অধিগ্রহণ এবং মামলা জটিলতার কারণে নির্মাণ কাজ বন্ধ হয়ে আছে। ২০১৮ সালে কুমিল্লার টমছমব্রীজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিলোমিটার মহাসড়ক চারলেনের উন্নীত করার কাজ শুরু হয়। দুই দফায় সময় বাড়লেও জটিলতার কারণে এবারও ঠিক সময়ে কাজ শেষ হওয়া নিয়ে শংকা দেখা দিয়েছে।

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ সফিকুল ইসলাম ভূইয়া জানান, প্রকল্পের শুরু থেকেই এই স্থানগুলোতে জটিলতা তৈরী হয়। তিন বছর ধরে জটিলতা নিরসনের চেষ্টা করেও তা নিরসন করা যাচ্ছে না। আমরা ৫৬ কিলোমিটার মহাসড়কের প্রায় সম্পূর্ণ কাজ শেষ করেছি। বাকি শুধু তিন কিলোমিটারের মত।

 

সূত্র: কুমিল্লার কাগজ

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!