জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কুমিল্লায় সাংবাদিকদের সাথে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক।।

‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পযর্ন্ত সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) সকাল ১১ টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় মৎস্য অধিদপ্তরের আয়োজনে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনের লক্ষে সপ্তাহ ব্যাপী গৃহীত কার্যক্রমের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী নিয়ে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম।

মতবিনিময় সভায় কুমিল্লা সদর দক্ষিণ প্রেসক্লাব সভাপতি ও দৈনিক যুগান্তর প্রতিনিধি মোঃ দেলোয়ার হোসেন মজুমদার, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন মজুমদার, দপ্তর সম্পাদক মাজহারুল ইসলাম বাপ্পিসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ এবং মৎস্য দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল ইসলাম বলেন, মাছ চাষে অল্প পুঁজিতে বেশি লাভ হওয়ায় উপজেলায় চাষির সংখ্যা বাড়ছে। এতে মাছের উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে। 

উপজেলায় ২ হাজার ৬৬৫ টি পুকুরে ২ হাজার ৩৫০ জন মৎস্য চাষি মাছ চাষ করছেন। বর্তমানে উপজেলায় মাছের চাহিদা ৬ হাজার ৮৮২ মেট্রিক টন থাকলেও উৎপাদন হচ্ছে ১৬ হাজার ৩৪.৪৩৪ মেট্রিক টন। এতে উদ্বৃত্ত রয়েছে ৯ হাজার ১৫২ মেট্রিক টন।
তবে গত বছরের চেয়ে এবছর কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় ২০৮ মেট্রিক টন মাছ উৎপাদন বেড়েছে। 

মৎস্য সপ্তাহের ৭দিনের কর্মসূচীর মধ্যে রয়েছে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং ও পোষ্টার ব্যানার স্থাপন, সড়ক র‍্যালি ও মাছের পোনা অবমুক্তকরন, মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক নিবিড় পরামর্শ সেবা প্রদান,
মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন,
পুকুরে মাটি ও পানি পরীক্ষা, মৎস্য বিষয়ে রচনা/কুইজ প্রতিযোগিতা, সুফল ভোগিদের প্রশিক্ষণ, মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
error: ধন্যবাদ!