মনোহরগঞ্জে আর্চ ব্রীজের অ্যাপ্রোচ সড়কে Geocell ব্যবহারের মাধ্যমে সড়ক উন্নয়নের পরীক্ষামূলক প্রদর্শনী অনুষ্ঠিত 

আকবর হোসেন :
টেকসই ও পরিবেশবান্ধব সড়ক নির্মাণ দেশের যোগাযোগ ব্যবস্থা ও সামগ্রিক উন্নয়নের অন্যতম চাবিকাঠি। উন্নয়নের এ লক্ষ্যকে সামনে রেখে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি গ্রহণ করেছেন বিচক্ষণ ও উদ্ভাবনী পরিকল্পনা।
তাঁর পরিকল্পনার অংশ হিসেবে গত রবিবার কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার খিলা ইউনিয়নে দিশাবন্দ জামে মসজিদ সংলগ্ন ৪০ মিটার দীর্ঘ আর্চ ব্রীজের অ্যাপ্রোচ সড়কে Geocell ব্যবহারের মাধ্যমে সড়ক উন্নয়নের পরীক্ষামূলক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কুমিল্লা জেলার নির্বাহী প্রকৌশলী জনাব মীর্জা মোঃ ইফতেখার আলী এর উপস্থিতি ও সার্বিক তত্ত্বাবধানে Geocell স্থাপনের মাধ্যমে সড়ক উন্নয়নের এ পদ্ধতি তুলে ধরা হয়।
এ সময় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অবসরপ্রাপ্ত সাবেক প্রকল্প পরিচালক (গ্রাম সড়ক পুনর্বাসন প্রকল্প) সৈয়দ আব্দুর রহিম তাঁর গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়ে সহায়তা করেন। সামগ্রিক কাজের বাস্তবায়নের ছিলেন দক্ষিণ কোরিয়া থেকে আগত Geocell Technology Specialist মিঃ কিম ও মিঃ লি। তাঁদের অভিজ্ঞতার আলোকে ও ত্বরিত কর্মপ্রয়াসে স্বল্প সময়ে ও যথাযথভাবে এ পরীক্ষামূলক প্রদর্শনী সম্পন্ন হয়।
Geocell ব্যবহারের মাধ্যমে সড়ক উন্নয়নের Pilot প্রকল্পের পরীক্ষামূলক এ প্রদর্শনীর সামগ্রিক ব্যবস্থাপনায় ছিলেন মনোহরগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ আব্দুর রহমান মুহিম। সড়ক নির্মাণে পরিবেশঘাতী ইটের ব্যবহার হ্রাস এবং দীর্ঘস্থায়ী জনবান্ধব সড়ক নির্মাণ পরীক্ষামূলক এ প্রকল্পের মূল লক্ষ্য।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!