সদর দক্ষিণে মাটি কাটার দায়ে ১ লক্ষ টাকা জরিমানা

মাজহারুল ইসলাম বাপ্পি :

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার দক্ষিণ বিজয়পুরে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার দায়ে চন্দন চক্রবর্তী নামক এক ব্যক্তিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। সদর দক্ষিণ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহমান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা আদায় করেন।

সূত্রে জানা যায়, বারপাড়া ইউনিয়নের দক্ষিণ বিজয়পুর গ্রামে ফসলি জমির মাটি অবৈধভাবে কেটে নিয়ে যাচ্ছে ও ফসলি জমি নষ্ট করে আসছিল কয়েকটি চক্র। স্থানীয়দের এমন অভিযোগের প্রেক্ষিতে ২০ জানুয়ারী শনিবার সদর দক্ষিণ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহমানের নেতৃত্বে দক্ষিণ বিজয়পুর গ্রামে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়।

এ সময় তিনি মাটি উত্তোলন করার দায়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫(১) ধারা মোতাবেক চন্দন চক্রবর্তীকে ১ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করেন এবং তা আদায় করেন।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহমান জানান, ভেকু দিয়ে মাটি তোলার কারণে পাশের ফসলী জমিতে ভাঙ্গনের আশংকা তৈরি হয় এবং এর ফলে কৃষি জমির উর্বরতা নষ্ট হয়।

এছাড়া এই মাটি পরিবহন করতে বড় ট্রাক্টরের কারণে গ্রামীণ সড়কগুলো নষ্ট হচ্ছে। জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী ফসলী জমি রক্ষার্থে জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। মাটি কাটার সাথে জড়িতদের ছাড় দেয়া হবে না।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!