কুমিল্লা সদর দক্ষিণের রামধনপুরে অর্ধশতবর্ষী মাটির ভবনে শিক্ষা জাদুঘর উদ্বোধন 

নিজস্ব প্রতিবেদক।।

কুমিল্লা সদর দক্ষিণ উপজলার সীমান্তবর্তী গ্রাম রামধনপুরে অর্ধশতবর্ষী মাটির ভবনে বুধবার বিকাল চালু হয়েছে শিক্ষা জাদুঘর । উদ্বোধন করেন জেলা প্রশাসক মােহাম্মদ কামরুল হাসান ও সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘােষ।
স্থানীয়দের দাবি এটি দেশের প্রথম শিক্ষা জাদুঘর। 

সূত্রমতে, ১৯৭১ সাল রামধনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যাত্রা শুরু হয় বাঁশের বেড়া ও ছনের ছাউনি দিয়ে। ১৯৭৩ সাল মাটির  ভবনটি নির্মাণ করা হয়। সে থেকে ১৯৯৪ সাল পাকা ভবন নির্মাণ করার পূর্ব পর্যন্ত পাঠদান হতাে এ মাটির ভবনটিতে। এখানে যারা জ্ঞান অর্জন করেছেন তাদের অনেকেই আজ সমাজে প্রতিষ্ঠিত। তাদের অনেকেরই নাতি-নাতনি এখন পড়াশােনা করেছেন স্কুলটিতে। সেই জাদুঘর উপজেলার ৯০টি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন ব্যক্তি ও প্রতিষ্ঠান এখানে শিক্ষার নানা উপকরণ দিয়েছেন।

সরজমিন গিয়ে দেখা যায়, স্কুলের সামনে ডানা মেলে দাঁড়িয়ে আছে বটবৃক্ষ। পাকা ভবনের সাথের জরাজীর্ণ মাটির ভবনের গায়ে যৌবনের ছাঁয়া। মাটির নতুন প্রলেপ। নানা রঙের আল্পনা। ভেতরে সাজিয়ে রাখা হয়েছে কয়েক দশক আগের শিক্ষা উপকরণ। প্রদর্শন করা হয়েছে বই, কলম, দোয়াত, ট্রাংক,কুপি, হারিকন,চিমনি, ঘড়ি, আলমিরা,মগ, পাখা, চেরাগদানি, হ্যাজাক লাইটসহ বিভিন উপকরণ।
জাদুঘরের উদ্যোক্তা সদর দক্ষিণ উপজেলার নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘােষ বলেন, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় উপজেলার পিছিয় পড়া স্কুল খুঁজতে গিয়ে রামধনপুর আসা। এমুহূর্ত দেশে এরকম কয়টি মাটির প্রাথমিক বিদ্যালয়র ভবন অক্ষত আছে জানি না। প্রাক্তন ছাত্র, শিক্ষক ও স্থানীয় ইউপি সদস্যর সমন্বয়ে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়। সবার সহযাগিতায় এটি সংস্কার করা হয়। সম্ভবত এটি দেশের প্রথম শিক্ষা জাদুঘর। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। 

জেলা প্রশাসক মােহাম্মদ কামরুল হাসান জানান, পল্লী গ্রাম মাটির ঘর সংরক্ষণ করে শিক্ষা জাদুঘর একটি ব্যতিক্রমী উদ্যোগ। এটি নতুন প্রজন্মকে আগের শিক্ষা উপকরণ সম্পর্কে জানতে সহযাগিতা করবে। 

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!