ডায়াপার থেকে শিশুর র‌্যাশ, সুরক্ষায় যা করবেন

শিশুকে নিয়ে বাইরে বের হলেই ডায়াপার পরান মায়েরা। তবে দীর্ঘক্ষণ ডায়াপার ব্যবহার শিশুর জন্য ক্ষতিকর। অনেক সময় দেখা যায়, ডায়াপার ভিজে যাওয়ার পরে পরিবর্তন করা হয় না। যা শিশুর জন্য মারত্মক ক্ষতিকর।

মা-বাবার অবহেলার কারণেই সব সময় এমনটা হয়। দীর্ঘ সময় নোংরা ডায়াপার ব্যবহার ও খাবারে অ্যালার্জি, সংবেদনশীল ত্বকের কারণে শিশুর র‌্যাশ হতে পারে। তবে শিশুর এ ধরনের র‌্যাশ দূর করতে ওষুধের ব্যবহার না করে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

আসুন জেনে নেই শিশুর র‌্যাশ দূর করার ঘরোয়া পদ্ধতি-

১. ক্ষত সারাতে র‌্যাশ দূর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। চার কাপ পানিতে দুই টেবিল চামচ বেকিং সোডার মিশ্রণ তৈরি করুন। যখনই শিশুর ডায়াপার পরিবর্তন করবেন তখন এ মিশ্রণটি শিশুর আক্রান্ত স্থানে লাগাবেন।

২. নতুন ডায়াপার পরানোর আগে পরিষ্কার কাপড় দিয়ে শিশুর ত্বক পরিষ্কার করতে হবে।

৩. র‌্যাশ দূর করতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এতে থাকা অ্যান্টিফাঙ্গাল এবং ময়েশ্চারাইজিং উপাদান ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে ত্বক সুরক্ষা করে। ডায়াপার পরিবর্তনের সময় শিশুর ত্বকে তেল ব্যবহার করুন।

৪. ডিমের সাদা অংশ র‌্যাশ সারাতে খুব ভালো কাজ করে। আক্রান্ত স্থানে ডিমের সাদা অংশ ব্যবহার করুন কয়েকদিন। এতে র‌্যাশের সমস্যা দূর হবে।

৫. মায়ের বুকের দুধ ডায়াপার র‌্যাশ দূর করতে পারে। ত্বকের আক্রান্ত স্থানে কয়েক ফোঁটা বুকের দুধ ফেলে আলতোভাবে ম্যাসাজ করুন। পরে পরিয়ে দিন নতুন ডায়াপার।

সূত্র: হেলদিবিল্ডার্জড

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
error: ধন্যবাদ!