গুচ্ছের ভর্তি পরীক্ষা কাল, প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৯টি কেন্দ্র

কুবি প্রতিনিধি:

আগামীকাল (৩০ জুলাই) দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা। শনিবার বিজ্ঞান অনুষদের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হচ্ছে এবারের ভর্তি পরীক্ষা। এরই মধ্যে ভর্তি পরীক্ষা নিতে সব কার্যক্রম সম্পন্ন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অন্তর্গত কুমিল্লার ৯টি কেন্দ্র।

রেজিস্ট্রার দফতর সূত্রে জানা যায়, এবারের গুচ্ছ পদ্ধতি ভর্তি পরীক্ষা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নিতে ১৮ হাজার ৬২জন পরীক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে নয় হাজার ১১ জন, ‘বি’ ইউনিটে চার হাজার ৯৯৮ জন, ‘সি’ ইউনিটে চার হাজার ৫৩ জন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৯টি কেন্দ্র হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়, টেকনিক্যাল ট্রেনিং সেন্ট্রার, ক্যান্টনমেন্ট কলেজ, ক্যান্টনমেন্ট বোর্ড মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ল্যাবরেটরি হাইস্কুল, বর্ডার গার্ড পাবলিক স্কুল, কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজ ও শালবন মাধ্যমিক বিদ্যালয়।

পরীক্ষার সার্বিক প্রস্তুতির বিষয়ে কুবি কেন্দ্রের পরীক্ষা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী বলেন, ভর্তি পরীক্ষার জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশসহ সব স্বেচ্ছাসেবীদের সঙ্গে আলোচনা সম্পন্ন হয়েছে। রোববার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্তে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটের আহ্বায়ক ড. মো. সাইফুর রহমান বলেন, ইরই মধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভর্তি পরীক্ষা নিতে আমরা প্রস্তুত।

পরীক্ষা কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তা বজায় থাকবে জানিয়ে প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, আইনশৃঙ্খলা বাহিনী, বিএনসিসি ও রোভাট স্কাউটের সদস্যরা সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে। প্রত্যেক কেন্দ্রে শৃঙ্খলা কমিটির সদস্যরা মনিটরিং করবে।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ছাড়া আগামী ১৩ আগস্ট ‘বি’ ইউনিটে এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
error: ধন্যবাদ!