কুমিল্লায় জাতীয় খামার রক্ষা পরিষদের জরুরী সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

খামারী বাঁচাও, দেশ বাঁচাও এ শ্লোগানকে ধারণ করে বাংলাদেশ প্রান্তিক পোল্ট্রি খামারীদের খাদ্যের দাম বৃদ্ধি,বহুজাতিক কোম্পানির মুরগী ও ডিম উৎপাদনের প্রতিবাদে জাতীয় খামার রক্ষা পরিষদ বাংলাদেশ পূর্বাঞ্চল শাখার উদ্যোগে বুধবার (২৫ নভেম্বর) হোটেল নুরজাহান মিলনায়তনে জরুরী সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা জেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব আব্দুল মালেক ভূঁইয়া’র সভাপতিত্বে জরুরী সভায় বক্তব্য রাখেন ফেনী জেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুল আলম, নোয়াখালী জেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক বেলায়েত ইঞ্জিনিয়ার,বি-বাড়িয়া জেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সভাপতি এমদাদুল বারী,সাধারণ সম্পাদক খলিলুর রহমান,সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন, মিরসরাই উপজেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সভাপতি আলাউদ্দিন, কুমিল্লা জেলা পোল্ট্রি খামার এসোসিয়েশনের সহ-সভাপতি খলিলুর রহমান,সাধারণ সম্পাদক রবিউল ইসলাম খোকন,সহ-সাধারণ সম্পাদক আবু হানিফ,সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান মোহন,সহ-সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, অর্থ সম্পাদক জামাল হোসেন,সদস্য আরিফুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন,বৃহত্তর কুমিল্লা জেলার ১৬ টি উপজেলায় নিবন্ধিত ও অনিবন্ধিত প্রায় ২৫ থেকে ২৬ হাজার পোল্ট্রি খামার রয়েছে। বাংলাদেশে মোট ব্রয়লারের মাংশ ও ডিমের সিংহভাগ আমরা কুমিল্লার খামারীরা উৎপাদন করে আসছি।

মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ ” একটি বাড়ী, একটি খামার ” এই প্রকল্পের হাত ধরে প্রান্তিক খামারীরা মুরগীর খামার স্হাপন করে ব্রয়লার, লেয়ার, সোনালী জাতের মুরগী লালন পালন করে আসছে। শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে ইতি পূর্বে অনেকে বৃহত পরিসরে পোল্ট্রি খামার স্হাপন করেছে। বাংলাদেশের মানুষ পুষ্টি চাহিদা পূরনের সম্ভাবনাময় এই পোল্ট্রি শিল্পটি বিভিন্ন কারণে আজ ধ্বংশের মূখে সমূর্খীন। গত ২০১৭ সাল হইতে অদ্যবলি পর্যন্ত খামারীরা লোকসান দিতে দিতে দেউলিয়া হয়ে গেছে। দিন দিন খাদ্য, বাচ্চা, ঔষধ, ভেকসিনের মূল্য বৃদ্ধি পাওয়ার ও সর্বোপরি উৎপাদনের তুলনায় চাহিদা কম হওয়ায়, মাংশ ও ডিমের দাম বাজার মূল্য কম পাওয়ায় প্রান্তিক খামারীদের লোকসানের মাত্রা দিনদিন বেড়েই চলছে। বর্তমানের সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জন্য লকডাউন থাকা, পোল্ট্রির কাঁচামাল তথ্য খাদ্য তৈরির উপাদান সংকটের করণেও এই শিল্পটি ক্ষতির সমূর্খীণ।

গত একমাসের ভিতরে পোল্ট্রি ফিডের মূল্য কোম্পানীরা সিন্ডিকেট করে টন প্রতি ৩০০০ /= (তিন হাজার টাকা) বৃদ্ধি করেছে। ইতিপূর্বে ফিড ও বাচ্চা কোম্পানীর সিন্ডিকেট করে বড় বড় কন্ট্রোল সেডে মুরগী ও ডিম উৎপাদন করতেছে। যাহা প্রান্তিক খামারিদের উৎপাদন খরচের তুলনায় অনেক কম। বড় বড় কোম্পানিদের উৎপাদিত মুরগী, ডিম খুচরা মার্কেটে বিক্রি করার কারণে ও প্রান্তিক খামারীরা তাদের উৎপাদিত মুরগী,ডিমের দাম অনেক কম পাচ্ছেন। এ কারণে প্রান্তিক খামারীরা প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছে।

সভায় বাংলাদেশ পোল্ট্রি খামার এসোসিয়েশন পূর্বাঞ্চল শাখার আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। আহবায়ক আলহাজ্ব আব্দুল মালেক ভূঁইয়া,সদস্য সচিব মোঃ খলিলুর রহমান মজুমদার, সদস্য কামরুল আলম, মোঃ এমদাদুল বারী, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন,মোঃ আলাউদ্দিন ও কবির আহম্মেদ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!