ভেকু মেশিন দিয়ে গোমতীর শতাধীক পয়েন্ট থেকে অবৈধভাবে কটে নিচ্ছে চরের মাটি

নিজস্ব প্রতিবেদক।।

কুমিল্লা গোমতী নদীর দুই পাড়ে ভেকু মেশিন (এস্কাভেটর) দিয়ে ফসলি জমি থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে স্থানিয় একটি ভুমিদস্যু চক্র।

গত এক মাস ধরে কুমিল্লা জেলা প্রশাসনের কঠোর নির্দেশে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মাটি কেটে বালু উত্তোলনের ড্রেজার মেশিন জব্দ ও ধংস করার পর ওই চক্রটি রাতে ও ভোরে ভেকু মেশিন (এস্কাভেটর) দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিচ্ছে। পূর্বের স্তুপ করা মাটি সরানোর অযুহাতে রাতে চরের মাটি কেটে নেওয়া হচ্ছে।

স্থানিয় জনসাধারণ ও চরের কৃষকদের দাবি গোমতী নদী থেকে অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে। নিয়োমিত মোবাইল কোর্ট রপরিচøনা করতে হবে।

কুমিল্লা জেলা প্রশাসন থেকে একটি সূত্র জানায়, গোমতী নদীতে এখন আর কারো ইজারা নেই। গত চৈত্র মাসেই ইজারা বাতিল হয়েছে, গোমতী নদী রক্ষায় সরকারের নির্দেশনায় চলতি বছরে ইজারা দেওয়া হয়নি। বৈশাখ মাস থেকে যারা বালু তুলছে তারা সবাই অবৈধভাবে দখল ও বালু তোলার নামে অসহায় কৃষকের ফসলী জমি জোর করে কেটে নিয়ে যাচ্ছে।

গোমতী নদী থেকে অবৈধ মাটি ও বালু উত্তোলনকারিদের বিরোদ্ধে ব্যবস্থা নিতে কঠোর নির্দেশনা দিয়েছেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

এ নির্দেশনার পর কুমিল্লা জেলা প্রশাসন রাত-দিন মোবাইল কোর্ট পরিচালনা করে অর্ধশতাধীক ড্রেজার মেশিন, মাটি কাটার নৌকা, স্টীল বোট ও ভেকু মেশিন (এস্কাভেটর), ট্রাক জব্দ করে এবং অনেকগুলো ধংস করে।

অভিযানের অল্প কয়েকদিন বন্ধ থাকার পর আবারো শুরু অবৈধ মাটি কাটা। রবিবার সরেজমিন ঘুরে দেখা গেছে, গোমতী নদীর সীমান্ত এলাকার গোলাবাড়ি, চান্দপুর, শালধার, টিক্কাচর, পাঁচথুবি, পালপাড়া সহ ২০ টি পয়েন্টে অর্ধশতাধীক ভেকু মেশিন (এস্কাভেটর) দিয়ে মাটি কাটা হচ্ছে।

অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন বন্ধে গোমতী নদী এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনাকারি কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু সাইদ জানান, ইজারা না থাকায় গোমতী নদীর দুই পাড়ে মাটি কাটা ও বালু ইত্তোলন করা যাবে না।

গোমতী নদীর চরের এক প্রান্তিক কৃষক জানান, পুলিশের লোকজন আসলে ওরা (মাটি ও বালু ব্যবসায়ী) সরে যায়, এখন মধ্য রাত থেকে ভোর পর্যন্ত বড় বড় মেশিন দিয়ে চরের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে।

স্থানিয়রা জানায়, রাত ১২টার পর শত শত ড্রাম ট্রাকের শব্দে ঘোমানো যায় না। ভোর পর্যন্ত চলে গোমতীর চরের মাটি কাটার মহোৎসব। পাহাড় সমান এস্কাভেটর মেশিন দিয়ে চরের মাটি কেটে গোমতী নদীকে ক্ষত-বিক্ষত করা হচ্ছে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!