স্থলবন্দর উন্নয়নে ভারত-বাংলাদেশ স্থলবন্দর কতৃপক্ষের যৌথ সম্মেলন কুমিল্লায় অনুষ্ঠিত

দেলোয়ার হোসেন জাকির

বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানি সহজ করতে ও স্থলবন্দর উন্নয়নে ভারত-বাংলাদেশ স্থলবন্দর কতৃপক্ষের যৌথ সম্মেলন কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে।
দুইদিন ব্যাপি দুই দেশের ‘ল্যান্ড পোর্ট অথারিটি’র উচ্চ পর্যায়ে প্রতিনিধি দল দুই দেশের স্থলবন্দর ও শুল্ক স্টেশনগুলো সরেজমিনে দেখে স্থলবন্দর ও শুল্ক স্টেশনগুলোর উন্নয়নে চুক্তি স্বাক্ষর করে।
বাংলাদেশের প্রতিনিধি দল মঙ্গলবার (৯ র্ফেরুয়ারি) দুপুর ১২টায় ভারতে গমন করেন। সেখানে প্রয়োজনীয় মিটিং শেষ করে দুপুর ১টায় ভারতীয় ল্যান্ড পোর্ট অথারিটির ৬ সদস্যের প্রতিনিধি দলসহ বাংলাদেশে প্রবেশ করে।
ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতীয় ল্যান্ড পোর্ট অথারিটির চেয়ারম্যান শ্রী আদিত্য মিশরা, অন্যরা হলেন, ভারতীয় ল্যান্ড পোর্ট অথারিটির সেক্রেটারি শ্রী দীপক কুমার গুপ্তা, ডি,ও কমার্স এর ডিরেক্টর শ্রী আলোক মালইয়া গুপ্তা, কলিকাতা রিজিওনাল প্লান্ট কোয়ারেনন্টাইন স্টেশন এর ডেপুটি ডিরেক্টর ডক্টর গনশামা বান্দান। এ সময় বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান বাংলাদেশ ল্যান্ড পোর্ট অথারিটি চেয়ারম্যান কে এম তারিকুল ইসলাম ভারতীয় প্রতিনিধি দলকে স্বাগত জানান। বাংলাদেশ দলে ছিলেন, ফাইনেন্স ও এডমিন মেম্বার মোস্তফা কামাল মজুমদার, পরিকল্পনা কমিশনের জয়েন্ট সেক্রেটারি রফিকুল আহাম্দে সিদ্দিকী, পরিকল্পনা কমিশনের এসিস্ট্যোন্ট ডিরেক্টর এডি সাজ্জাদ হোসেন, ডেপুটি সেক্রেটারি ফিরুজ উদ্দিন আহাম্মেদ, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর ও পুলিশ সুপার ফারুক আহমেদ, দুই দেশের সম্মেলন সমন্বয় করেন, পিএস টু চেয়ারম্যান মোঃ কবির খান।
ভারত-বাংলাদেশের প্রতিনিধি দল সবকটি স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়ন এবং পণ্য আমদানি-রপ্তানিতে নানা সমস্যা-সংকট সমাধানে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে বৈঠক করে। বৈঠকে বাংলাদেশ ও ভারত প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। বুধবার দুই দেশের প্রতিনিধি দল কুমিল্লা বিবিরবাজার স্থলবন্দর ও ভারতের বিলুনিয়া এপার-ওপার পরিদর্শন করেন। সন্ধায় কুমিল্লা সার্কিট হাউজে বাংলাদেশ ল্যান্ড পোর্ট অথারিটি চেয়ারম্যান কে এম তারিকুল ইসলাম ও ভারতীয় ল্যান্ড পোর্ট অথারিটির চেয়ারম্যান শ্রী আদিত্য মিশরা দুই দেশের পক্ষে চুক্তি স্বক্ষর করেন।
ভারত স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান শ্রী আদিত্য মিশরা দেশ রূপান্তরকে জানান, বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানি সহজ করতে ও স্থলবন্দর উন্নয়নে ভারত-বাংলাদেশ ঐক্যমত হয়েছে। সড়ক এবং অবকাঠামো উন্নয়নে দ্রুত উদ্যোগ নেওয়া হবে। তিনি জানান, দ্রুত পণ্য খালাস, দুই দেশের শ্রমীকদের সুবিধা এবং যাত্রীদের নিরাপত্তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সমস্যাগুলো সমাধানে আমরা দুই দেশের প্রতিনিধিরা একমত হয়েছি।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
error: ধন্যবাদ!