ইতিহাস ঐতিহ্যের দৈনিক রূপসী বাংলা ৫০তম বর্ষে পদার্পণ

নিজস্ব প্রতিবেদক।।
৫০ সংখ্যাটির বিশালতা এতো ব্যাপক যে সংক্ষেপে লিখে কিংবা বলে শেষ করা যাবে না। ৫০ বছরে রচিত হয় ইতিহাস, সেই ইতিহাসের পাতায় নাম লেখালো দেশের প্রাচীনতম পত্রিকা রূপসী বাংলা। শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির পাদপীঠ কুমিল্লাকে বলা হয় পথিকৃৎ। কুমিল্লার সাথে মিশে আছে জাতির গৌরবোজ্জল ইতিহাস। দেশের বৃহৎ জেলা গুলোর মধ্যে কুমিল্লা অন্যতম। কুমিল্লাসহ বৃহত্তর নোয়াখালী ও সিলেট জেলার (বর্তমান বিভাগ) গণমানুষের কথা বলার একমাত্র মাধ্যম ছিল এক সময় রূপসী বাংলা। হাঁটি হাঁটি পা পা করে পত্রিকাটি আজ ৫০তম বর্ষে পদার্পণ করেছে।

এ ঐতিহাসিক শুভ লগ্নে গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি দৈনিক রূপসী বাংলা’র প্রতিষ্ঠাতা কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও বহুমাত্রিক প্রতিভার অধিকারী অধ্যাপক আবদুল ওহাবকে। যার হাত ধরে ১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি রূপসী বাংলা’র যাত্রা শুরু করেছিল। আজ এমন এক ক্লান্তি লগ্নে রূপসী বাংলা ৫০ বছরে পা রেখেছে যখন বিশ্ব থমকে আছে করোনা নামক এক মরণঘাতি ভাইরাসে। ব্যতিক্রম নেই বাংলাদেশেও। তাই রূপসী বাংলা’র ৫০ বছর পূর্তিতে থাকছে না কোন আয়োজন।

রূপসী বাংলা’র পক্ষ থেকে শ্রদ্ধা জানাই তাঁদেরকে যাঁদের অবদান চীর স্মরণীয় হয়ে আছে, থাকবে অনন্তকাল। কুমিল্লার সংবাদপত্র ও সাংবাদিকতার পথিকৃৎ রূপসী বাংলা’র পথচলা কখনো মসৃণ ছিল না। কন্টাকাকীর্ণ পথে রূপসী বাংলা পাড়ি দিয়েছে সুদীর্ঘ পথ। তারপরও পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছে এ অঞ্চলের অগণিত পাঠকের ভালবাসায়। তাই তাঁদের প্রতি জানাই অকৃত্রিম ভালবাসা ও প্রাণঢালা শুভেচ্ছা।

কৃতজ্ঞতা জানাই পত্রিকাটির এজেন্ট, হকার, বিজ্ঞাপন দাতা, শুভাকাঙ্খি ও সংশ্লিষ্ট সকলের প্রতি। মূলতঃ তাঁদের ভালবাসা ও সহযোগিতা ই রূপসী বাংলাকে এই সুদীর্ঘ পথ চলতে সাহস যুগিয়েছে। নানা প্রতিকূলতাও রূপসী বাংলা’র পথচলায় বাধা হয়ে দাঁড়াতে পাড়েনি। রূপসী বাংলা’র প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল ওহাব যে স্বপ্ন নিয়ে আজ থেকে ৪৯ বছর আগে সংবাদ পত্র প্রকাশণার এক কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন আমরা চেষ্টা করছি তাঁর সেই স্বপ্ন পূরণে।

অধ্যাপক আবদুল ওহাব ছিলেন একজন চলন্ত পাঠাগার, একটি বাতি ঘর। যেখানে জ্ঞানের আলোয় আলোকিত হয়েছে অগণিত মানুষের হৃদয়। রূপসী বাংলা আজ এই ঐতিহাসিক ক্ষণে পৌছতে পেরেছে অধ্যাপক আবদুল ওহাবের অসীম সাহসী সিদ্ধান্তের কারণে। তাই আবারও কৃতজ্ঞচিত্তে শ্রদ্ধা জানাই ক্ষণজন্মা এই ব্যক্তিকে। রূপসী বাংলা প্রতিষ্ঠা লগ্ন থেকে সততা ও আদর্শের পথকে পাথেও হিসেবে বিবেচনা করেছে, এ ধারাবাহিকতা অব্যাহত আছে অদ্যবধি। পাঠকের মণিকোঠায় রূপসী বাংলা স্থান করে নিতে পেরেছে, গত ৪৯ বছরে এটাই আমাদের সবচেয়ে বড় অর্জন। যে বিশ^াস ও ভালবাসা এ অঞ্চলের অগণিত পাঠক রূপসী বাংলা’র প্রতি দেখিয়েছে সেই ঋণ শোধ করার সামর্থ আমাদের নেই। আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী ও সিলেট অঞ্চলের পাঠকের বিশ্বাস, ভালবাসা ও আস্থার মর্যাদা দিতে। যে ভালবাসা রূপসী বাংলা’র প্রতি রয়েছে অগণিত পাঠকের, তা ধরে রাখতে পারলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি রূপসী বাংলা’র পথচলা অব্যাহত থাকবে অনাদিকাল। প্রজন্ম থেকে প্রজন্মান্তরের কাছে রূপসী বাংলা ইতিহাস হয়ে থাকবে, ৫০তম বর্ষে পদার্পণের শুভ লগ্নে এটাই আমাদের একমাত্র প্রত্যাশা।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!