আত্মরক্ষার প্রশিক্ষণ নিচ্ছে কুমিল্লার মেয়েরা

কুমিল্লা প্রতিনিধি : দেশ জুড়ে বেড়েই চলছে যৌন হয়রানি, শ্লীলতাহানি ও ধর্ষণের মতো পৈশাচিক ঘটনা। প্রতিদিন ঘটে যাওয়া এসব ঘটনায় শিশু-কিশোরী, তরুণী, স্কুল-কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের নানা বয়সের ছাত্রী এবং কর্মজীবী নারীদের নিয়ে উদ্বিগ্ন প্রায় প্রতিটি পরিবার। কুমিল্লায় চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে তিন শতাধিক। এসবের মধ্যে অধিকাংশই ধর্ষণজনিত ঘটনা। এরই মধ্যে যৌন হয়রানি থেকে রক্ষা পেতে আত্মরক্ষার প্রশিক্ষণ নিচ্ছে কুমিল্লার মেয়েরা। তাদের মধ্যে অধিকাংশ স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসায় পড়ুয়া ছাত্রী। এছাড়া চাকরিজীবী এবং গৃহিণীরাও প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণের মাধ্যমে মনোবল আর কিছু কৌশল আয়ত্ত করলে মেয়েরা যৌন হয়রানি থেকে রক্ষা পেতে পারেন বলে মনে করেন প্রশিক্ষক।

জানা যায়, কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের উদ্যোগে মেয়েদের আত্মরক্ষায় এক মাসের বিনা মূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে এ প্রশিক্ষণ শুরু হয় কুমিল্লা নগরীর সালাউদ্দিন হোটেল এলাকার প্রশিক্ষণ সেন্টারে। এতে দুই শতাধিক মেয়ে অংশ নেয়। বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ এস ইসলাম শুভ তাদের আত্মরক্ষায় বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা প্রদান করেন।

প্রশিক্ষণ নিতে আসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আঞ্জুমা বলেন, পথ চলতে আমাদের অনেক হয়রানির শিকার হতে হয়। এছাড়া বর্তমানে ধর্ষণের ঘটনা বেড়েছে। তাই আত্মরক্ষার কৌশল শিখতে এখানে আসা। প্রথম দিকের আলোচনা ও শারীরিক কসরতে মনে হচ্ছে আমার আত্মবিশ্বাস বেড়েছে।

আরেক জন চাকরিজীবী ইয়াসমিন বলেন, তিনি সন্ধ্যায় অফিস থেকে বাসায় ফেরেন। সঙ্গে কোনো পুরুষ সঙ্গী থাকে না। অনেক সময় তিনি বাজে আচরণের শিকার হন। প্রশিক্ষণে এসে নিজেকে রক্ষার কৌশল শেখার চেষ্টা করছেন। নগরীর বিভিন্ন এলাকার অন্তত ছয় জন নারী অভিভাবকের সঙ্গে কথা হলে তারা বলেন, সম্প্রতি অতিরিক্ত ঘুমের বড়ি খাইয়ে এক গৃহবধূকে মসজিদের মুয়াজ্জিন কর্তৃক ধর্ষণ, কলেজছাত্রীকে অপহরণের পর কক্সবাজারে নিয়ে ধর্ষণ ও ভারতে পাচারের চেষ্টাকালে উদ্ধার, এক মাদ্রাসাছাত্রীকে আবাসিক হোটেলে নিয়ে ধর্ষণ, ঢাকা থেকে রাতে কুমিল্লায় ফেরার পর এক তরুণীকে যাত্রীবাহী বাসে ধর্ষণ, প্রাইভেট পড়তে যাওয়ার পথে লাফিয়ে পড়ে সিএনজি চালকের হাত হতে সপ্তম শ্রেণির এক ছাত্রীর সম্ভ্রম রক্ষাসহ কুমিল্লায় ঘটে যাওয়া নানা ঘটনা সবাইকে ভাবিয়ে তুলেছে। তাই নারীদের আত্মরক্ষার প্রশিক্ষণ নেওয়ার বিকল্প নেই। তারাও প্রশিক্ষণ নিচ্ছেন।

কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রশিক্ষক এস ইসলাম শুভ বলেন, এখন দেশে ধর্ষণ, পথেঘাটে যৌন হয়রানি ও শ্লীলতাহানির মহামারি চলছে। এ থেকে রক্ষা পেতে মেয়েদের আত্মরক্ষার কৌশল জানতে হবে। পথে চলতে তাদের হাত ধরে, ওড়না বা চুল ধরে টানাটানি করে বখাটেরা। বাসে, ট্রেনে বা সিএনজি অটোরিকশায় চলতেও মেয়েদের হয়রানি করা হয়। মানসিক মনোবল আর কিছু কৌশল আয়ত্ত করলে তারা এসব হয়রানি থেকে রক্ষা পেতে পারে। তিনি আরো বলেন, কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশন ৪২ বছরের প্রাচীন সংগঠন। সংগঠনের উদ্যোগে মেয়েদের বিনা মূল্যে এক মাসের আত্মরক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

প্রথম থেকেই মেয়েরা ভালো সাড়া দিচ্ছে। আগেও আমাদের সংগঠন থেকে পাঁচ শতাধিক মেয়ে কারাতে প্রশিক্ষণ নিয়েছে। মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কুমিল্লা শাখার সভাপতি অ্যাডভোকেট নাজমুল আলম চৌধুরী নোমান বলেন, এস ইসলাম শুভ আন্তর্জাতিক মানের কারাতে প্রশিক্ষক। বিনা মূল্যে তিনি নারীদের আত্মরক্ষার কৌশল শেখানোর উদ্যোগ নিয়েছেন, যা ব্যতিক্রম। বেগম রোকেয়া পদকপ্রাপ্ত ও কুমিল্লার নারীনেত্রী পাপড়ি বসু বলেন, কিছু নারী নির্যাতনের ঘটনা পারিবারিক কারণেও ঘটে থাকে। তবে পথেঘাটে যাতায়াতসহ সব ক্ষেত্রে সব বিষয়ে নারীদের পাশাপাশি তাদের অভিভাবকদেরও সতর্ক থাকা উচিত। শুধু আইন করে ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ করা যাবে না।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!