বিএডিসি’র কুমিল্লা জেলাস্থ লাকসাম উপজেলায় সার কমপ্লেক্সের ভূমি উন্নয়ন সংক্রান্ত কাজের ভিত্তি প্রস্তর স্থাপন

প্রেস বিজ্ঞপ্তি ।।

‘‘বিএডিসি’র বিদ্যমান সার গুদাম সমূহের রক্ষনাবেক্ষন, পূর্নবাসন এবং নতুন গুদাম নির্মানের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ প্রকল্প (২য় পর্যায়)’’এর অর্থায়নে মেসার্স বিপ্লব সিন্ডিকেট, মধ্যম আশ্রাফপুর, সদর দক্ষিন, কুমিল্লা এর আয়োজনে লাকসাম সার কমম্পেক্সের মাটিভরাট/ভূমি উন্নয়ন কাজের শুভ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মোঃ মিজানুর রহমান, নির্বাহী প্রকৌশলী (নির্মান), বিএডিসি, কুমিল্লা রিজিয়ন, কুমিল্লা এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  আনন্দ চন্দ্র দাস, যুগ্ম পরিচালক (সার), বিএডিসি, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ কে এম সাইফুল আলম, উপজেলা নির্বাহী অফিসার, লাকসাম, কুমিল্লা।

এ’ছাড়াও সহকারী প্রকৌশলী (নির্মান), বিএডিসি, কুমিল্লা ইয়াকুব আলী, সহকারী পরিচালক (সার),  বিষ্ণু পদ রায় সহ সংস্থার অন্যান কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রধান অথিতি তার বক্তব্যে বলেন এক সময় সারের জন্য এ দেশের কৃষকদেরকে প্রান দিতে হয়েছে। তখনকার সময় অর্থাৎ, সেই সময় সরকারী সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১৯৯২-৯৩ হতে ২০০৫-০৬ অর্থ বৎসর পর্যন্ত বিএডিসি’র সার বিতরন কার্যক্রম বন্ধ ছিলো।

গত ২০০৬-০৭ অর্থ বৎসর হতে সরকারী সিদ্ধান্ত মোতাবেক বিএডিসি পুনরায় সীমিত আকারে নন-ইউরিয়া (টিএসপি, ডিএপি ও এমওপি) সার আমদানী শুরু করে এবং আমদানী কৃত সার বিএডিসি ও বিসিআইসি এর নিবন্ধিত ডিলারদের মাধ্যমে কৃষকদের নিকট ভর্তূকী মূল্যের বিক্রয় করা হয়।

গত ২০১৮-১৯ অর্থ বছরে সারা দেশে ১১.০৬ লক্ষ মেঃ টন নন-ইউরিয়া সার ডিলারদের মাধ্যমে বিক্রি করা হয়। যার মধ্যে ৭৭.৫ হাজার মেঃ টন নন ইউরিয়া সার শুধুমাত্র কুমিল্লা অঞ্চলে ভর্তূকী মূল্যে বিক্রি করা হয়। অর্থাৎ, সারা দেশের প্রায় ১৪.৫% সার শুধু কুমিল্লা অঞ্চলে বিক্রি করা হয়েছে। বিএডিসি’র সার ব্যবস্থাপনা কার্যক্রম আরো গতিশীল করার নিমেত্তে গুদাম সমূহের রক্ষনাবেক্ষন, পুনর্বাসন ও সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করন শীর্ষক প্রকল্পের মাধ্যমে (প্রথম পর্যায়) সারা দেশে ৫০,০০০ মেঃ টন ধারন ক্ষমতা সম্পন্ন ১৭ টি প্রি-ফেব্রিকেটেড ষ্টিল গোডাউন তৈরী করা হয়েছে এবং ২০,০০০ মেঃ টন ধারন ক্ষমতার ১১৫ টি পুরাতন সার গুদাম সংষ্কার করা হয়েছে।

তা’ছাড়া বর্তমানেও এই প্রকল্পের মাধ্যমে সার গুদাম ক্যাম্পাসের রক্ষনাবেক্ষন, ভূমি উন্নয়ন ও গুদাম তৈরী কাজের মাধমে অধিকতর সার মজুদের ব্যাপারে বর্তমান কৃষি বান্ধব সরকারের নির্দেশনা মোতাবেক বিএডিসি’র সার উইং নিরলশ ভাবে কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য যে, মাননীয় কৃষি মন্ত্রী ড. আবদুর রাজ্জাক স্যারের সুপারিশের মাধ্যমে কৃষি কাজে সবচেয়ে অধিক ব্যবহৃত ডিএপি সারের ভর্তূকী বৃদ্ধি করে ২৩.০০ টাকার স্থলে ১৪.০০ টাকা ধার্য করার ফলে কৃষকদের উৎপাদন খরচ অনেক কমে গিয়েছে। ফলে, কৃষকগন সকল প্রকার ফসল আগ্রহের সাথে চাষাবাদ করে দেশের অধিক খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলছেন।

পরিশেষে, মিলাদ ও দোয়া পাঠ করা হয় এবং সভাপতি মহোদয়, এই করোনা(কোভিট-১৯) মহামারী কালে সকলে মিলে দেশের উন্নয়ন মূলক কাজে অংশ গ্রহন করায় সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন। আনন্দ চন্দ্র দাস, যুগ্ম পরিচালক(সার), বিএডিসি, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা কর্তৃক ভূমি উন্নয়ন কাজ ফিতাকেটে উদ্বোধনের সময় ঠিকাদাররের পক্ষথেকে ফুলের শুভেচ্ছো জানানো হয়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!