ভ্যাট দিচ্ছে জনগণ দেশের হচ্ছে উন্নয়ন এই স্লোগানকে ধারণ বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে জাতীয় ভ্যাট দিবস

নিজস্ব প্রতিবেদকঃ
ভ্যাট দিচ্ছে জনগণ দেশের হচ্ছে উন্নয়ন এই স্লোগানকে ধারণ করে কুমিল্লায় বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে জাতীয় ভ্যাট দিবস। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে সিটি পার্ক সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালের সামনে বর্ণাঢ্য বেলুন ও পায়রা উড়িয়ে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ এবং বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (অডিট, ইন্টেলিজেন্ট ও ইনভেস্টিগেশন) মোহাম্মদ গোলাম নবী। শোভাযাত্রায় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার অধীন ছয় জেলার বিভাগীয় ভ্যাট অফিসের মাঠ পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডার,সুধীজন ও সাংবাদিকগণ অংশগ্রহণ করেন। শোভাযাত্রায় ভ্যাট বিষয়ে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন, বেলুন ইত্যাদির পাশাপাশি সুসজ্জিত ঘোড়ার গাড়ি, বাদক দলের মনোজ্ঞ পরিবেশনায় প্রাণবন্ত করে নগরবাসীকে। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কার্যালয়ে এসে শেষ হয়। এদিকে কুমিল্লার কোটবাড়ীতে অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন এবাডেমি (বার্ড) মিলনায়তে নতুন ভ্যাট ও সম্ভাবনার বাংলাদেশ শীর্ষক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারীদের সম্মাননা দেয়া হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (অডিট, ইন্টেলিজেন্ট ও ইনভেস্টিগেশন) মোহাম্মদ গোলাম নবী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর অঞ্চল কুমিল্লার কমিশনার মোঃ মাহবুবুর রহমান, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির পরিচালক ড. মোহাম্মদ সফিকুল ইসলাম।
সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার মোঃ আজিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মোঃ মুশফিকুর রহমান। কী নোট উপস্থাপন করেন ডেপুটি কমিশনার তপন চক্রবর্তী। আরো বক্তব্য রাখেন নোয়াখালী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম মজুমদার। সেমিনারে নতুন ভ্যাট আইন সম্পর্কে আলোচনা করা হয়। জাতীয় অগ্রগতিতে ভ্যাটের ভুমিকা তুলে ধরা হয়।
বক্তারা বলেন, দেশের উন্নয়নের জন্য ভ্যাট এবং ট্যাক্সের কোন বিকল্প নেই। দেশকে ভালোবেসে ভ্যাট ও ট্যাক্স দিলে দেশ দ্রুত এগিয়ে যাবে। বক্তারা জানান, ২০১৮-২০১৯ অর্থবছরে মোট আহরিত রাজস্বে স্থানীয় পর্যায়ে আদায়কৃত ভ্যাটের অবদান ছিলো ৩৯.১৩ শতাংশ। ভ্যাট প্রদানের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখার জন্য সকলের প্রতি আহবান জানান বক্তারা। সেমিনার শেষে ২০১৭-২০১৮ অর্থবছরে জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১৬টি প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী প্রদান করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (অডিট, ইন্টেলিজেন্ট ও ইনভেস্টিগেশন) মোহাম্মদ গোলাম নবী সহ অন্যান্য অতিথিবৃন্দ।
উল্লেখ, ২০১১ সাল থেকে ভ্যাট দিবস উদযাপন হয়ে আসছে। ২০১২ সালের ১০ ডিসেম্বর নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ গেজেট আকারে প্রকাশিত হয়। সরকার এ দিনটিকে গুরুত্বপূর্ণ বিবেচনা করে প্রতিবছর ১০ ডিসিম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!